ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

প্রথম ধাপে রাজশাহীতে টিকা পাবেন ৭ লাখ মানুষ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০২ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২১
প্রথম ধাপে রাজশাহীতে টিকা পাবেন ৭ লাখ মানুষ প্রতীকী ছবি

রাজশাহী: প্রথম ধাপে রাজশাহী বিভাগে করোনা ভাইরাসের টিকা পাবেন ৭ লাখ ২০ হাজার মানুষ। এ টিকা প্রয়োগের জন্য কেন্দ্র প্রস্তুত করা হচ্ছে।

রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতাল কেন্দ্রের দু’টি বুথে টিকা প্রয়োগ শুরু হবে। তবে ভারত থেকে আসা উপহারের টিকা পাচ্ছে না রাজশাহী বিভাগ।

মঙ্গলবার (২৬ জানুয়ারি) রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাবিবুল আহসান তালুকদার এ তথ্য নিশ্চিত করেছেন।

রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাবিবুল আহসান তালুকদার বাংলানিউজকে বলেন, অক্সফোর্ডের যে টিকা সরকার কিনছে সেখান থেকে প্রথম ধাপে রাজশাহী বিভাগের জন্য মোট ৬০ কার্টন টিকা আসছে। প্রতিটি কার্টনে মোট ১ হাজার ২০০ ভায়াল (বোতল) টিকা থাকবে।

একটি ভায়ালে ১০ জন ব্যক্তিকে টিকা দেওয়া সম্ভব। ফলে রাজশাহী বিভাগের মোট ৬০ কার্টনে ৭ লাখ ২০ হাজার মানুষকে টিকা দেওয়া সম্ভব। প্রথম ডোজ প্রয়োগের দুই মাস পর প্রত্যেককে দ্বিতীয় ডোজ টিকা প্রয়োগ করা হবে।

তিনি বলেন, রাজশাহী জেলার জন্য বরাদ্দ ১৫ কার্টন। বিভাগীয় শহর হিসেবে রাজশাহীতে আসবে আরও অতিরিক্ত ৪ কার্টন। রাজশাহী জেলার ১৯ কার্টনে ২ লাখ ২৮ হাজার মানুষকে টিকা প্রয়োগ করা হবে।

এ টিকা প্রয়োগের জন্য কেন্দ্র প্রস্তুত করা হচ্ছে। দু’টি বুথে টিকা প্রয়োগ শুরু হবে।

এরই মধ্যে রাজশাহীতে চারটি টিকা প্রয়োগকেন্দ্র প্রস্তুত করা হয়েছে। এগুলো হলো রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতাল, সিটি করপোরেশনের নগর ভবন, রাজশাহী পুলিশ লাইন্স হাসপাতাল এবং রাজশাহী সেনানিবাস হাসপাতাল। এর মধ্যে প্রথমে শুধু রামেক হাসপাতাল কেন্দ্র চালু করা হবে। সেখানে আছে দু’টি বুথ।

টিকা আসার পর কেন্দ্রটি উদ্বোধন করা হবে। রামেক হাসপাতালে দু’জন নার্স টিকা প্রয়োগ করবেন। যারা অগ্রাধিকার ভিত্তিতে টিকা পাবেন, পর্যায়ক্রমে তাদের ডেকে টিকা দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৩০২ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২১
এসএস/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।