ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ফের চালু হচ্ছে রাজশাহী সদর হাসপাতাল

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৪ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২০
ফের চালু হচ্ছে রাজশাহী সদর হাসপাতাল রাজশাহী সদর হাসপাতাল। ছবি: বাংলানিউজ

রাজশাহী: রাজশাহী সদর হাসপাতালের চিকিৎস সেবা কার্যক্রম পুনরায় চালু হচ্ছে। হাসপাতালটি চালু করতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে চিঠি দেওয়া হয়েছে।

গত ২ ডিসেম্বর স্বাস্থ্যসেবা বিভাগের সরকারি স্বাস্থ্য ব্যবস্থাপনা-২ অধিশাখার উপসচিব মোহাম্মদ রোকন উদ্দিন এই চিঠি পাঠান।

বুধবার (৯ ডিসেম্বর) রাতে রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত নভেম্বর মাসে রাজশাহী সদর হাসপাতাল চালুর প্রয়োজনীয়তা তুলে ধরে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী জাহিদ মালেককে ডিও দেন রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। সে কথা স্বাস্থ্য অধিদপ্তরে দেওয়া চিঠিতে উল্লেখ করে বলা হয়, স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণের পাশাপাশি করোনা করোনা ভাইরাস সংক্রমণসহ যেকোনো মহামারি প্রতিরোধে আগের মতো রাজশাহী সদর হাসপাতালের চিকিৎসাসেবা কার্যক্রম পুনরায় চালু করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।
 
জানা যায়, ব্রিটিশ আমলে ১৯০২ সালে সদর হাসপাতালের ভবনটি স্থাপন করা হয়। হাসপাতালে সাধারণ জ্বর, সর্দি, কাশি ইত্যাদি ফ্রি চিকিৎসা দেওয়া হতো। এভাবে কালের পরিক্রমায় একপর্যায়ে ১৯৩৮ সালে সদর হাসপাতাল নামকরণ করা হয়। নামকরণ পরবর্তী সদর হাসপাতালে মেডিসিন, নাক, কান, গলা, হাড় জোড়া ইত্যাদির পাশাপাশি অপারেশন সেবাও পরিচালিত হতো।

পরবর্তীতে এখানে ডেন্টাল ইউনিট স্থাপন করে মেডিসিন, গাইনি ও হাড় জোড় চিকিৎসাসেবা শুরু করা হয়। রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল ১৯৫৮ সালে স্থাপিত হওয়ার ফলে এই চিকিৎসাগুলো সেখানে স্থানান্তর করা হয়। ২০০৪ সালের দিকে সদর হাসপাতাল বন্ধ হয়ে যাওয়ায় নাক, কান, গলা, চোখ এই চিকিৎসাগুলো রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে শুরু করা হয়।  

বর্তমানে সদর হাসপাতালে ডেন্টাল ইউনিটের কার্যক্রম চালু রয়েছে। এখন আবারও হাসপাতালটিতে অন্যান্য চিকিৎসা কার্যক্রম শুরু হতে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ২৩৫৩ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০২০
এসএস/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।