ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

দেশে প্রায় ৪০ লাখ মানুষ হাড় ক্ষয়জনিত রোগে ভুগছেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১৮ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২০
দেশে প্রায় ৪০ লাখ মানুষ হাড় ক্ষয়জনিত রোগে ভুগছেন .

ঢাকা: বিশ্ব অস্টিওপোরোসিস বা হাড় ক্ষয় রোগ দিবস ছিল মঙ্গলবার (২০ অক্টোবর)। এবারে এ দিবসের প্রতিপাদ্য ছিল অস্টিওপোরোসিস বা হাড় ক্ষয় রোগে হাড় ভেঙে হুইল চেয়ারের জীবনই অস্টিওপোরোসিস।

দিবসটি উপলক্ষে সচেতনতার অংশ হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগ ও রিউমাটোলজি বিভাগের ক্লাসরুমে অনুষ্ঠিত হয় বৈজ্ঞানিক সেমিনার।

যাতে প্রধান অতিথি ছিলেন ঢাকা মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. খান আবুল কালাম আজাদ। বিশেষ অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক ডিন অধ্যাপক ডা. জিলন মিঞা সরকার। সভাপতিত্ব করেন রিউমাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. নজরুল ইসলাম।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. সোহেল মাহমুদ আরাফাত, এন্ডোক্রাইনোলজি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. মুহম্মদ আবুল হাসানাত, বক্ষব্যাধি (রেসপিরেটরি) বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. এ কে এম মোশাররফ হোসেন, রিউমাটোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শামীম আহমেদ ও সহযোগী অধ্যাপক ডা. মো. আবু শাহীন, ডা. আসিফ হাসান খান।

এতে বক্তারা বলেন, হাড় ক্ষয় রোগ একটি নীরব ঘাতক। বিশ্বের মোট জনগোষ্ঠীর মধ্যে ৫০ বছরের বেশি বয়সের মানুষের প্রত্যেক তিনজন নারীর মধ্যে একজন ও পাঁচজন পুরুষের একজন এ রোগে ভুগছেন। সেই হিসেবে দেশে প্রায় ৩৫ থেকে ৪০ লাখ নারী-পুরুষ এ রোগে আক্রান্ত।

সেমিনারে জানানো হয়, বাংলাদেশে নারীরা গড়ে প্রায় ৭৪ বছর বাঁচেন। পুরুষরা বাঁচেন প্রায় ৭০ বছর। বাংলাদেশের মানুষের গড় আয়ু দিনে দিনে বাড়ছে। এ খুশির খবরের উল্টোপিঠে উঁকি দিচ্ছে অস্টিওপোরোসিস বা হাড় ক্ষয় রোগ। বাংলাদেশের জনগণের গড় আয়ু বাড়ার সঙ্গে সঙ্গে উপরের হিসাবের ধারাবাহিকতায় প্রায় ৩৫ থেকে ৪০ লাখ নারী-পুরুষ এ রোগে আক্রান্ত। এ রোগটি হাড় ভাঙার পূর্ব পর্যন্ত উপসর্গবিহীন থাকে বিধায় রোগীরা এ বিষয়ে সচেতন থাকেন না। এর ফলে এ রোগ দ্রুত বাড়ছে।

বিশেষজ্ঞরা বলেন, আক্রান্ত রোগীরা অল্প আঘাতে মেরুদণ্ডের হাড়, কুচকির হাড়, কব্জির হাড়সহ অন্য হাড় ভাঙাজনিত কারণে হুইল চেয়ার বা লাঠি নির্ভর জীবন-যাপন করেন। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অন্য অনেক রোগ তাদের নিত্যসঙ্গী হয়। যেমন ডায়াবেটিস, হাইপ্রেসার, বয়সজনিত বাত ব্যথার কষ্ট ইত্যাদি। এর সঙ্গে চিকিৎসা ব্যয় বেড়ে যায় বিধায় অনেক বয়স্ক মানুষ অবহেলিত জীবন-যাপনেও বাধ্য হন।
 
বৈজ্ঞানিক সেমিনারে বাত ব্যথা রোগী ও বয়স্ক মানুষগুলোর সার্বিক স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণের জন্য সরকারি হাসপাতালগুলোতে স্বল্প সময়ের মধ্যে রিউমাটোলজি বিভাগ সৃষ্টির প্রয়োজনীয়তার কথাও উল্লেখ করা হয়।

দিবসটি উপলক্ষে সচেতনতার অংশ হিসেবে প্রচারপত্র, পোস্টার বিলি করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে রিউমাটোলজি বিভাগ।

বাংলাদশে সময়: ০৩১৭ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২০
পিএস/ডিএন/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।