ঢাকা, মঙ্গলবার, ৫ কার্তিক ১৪২৭, ২০ অক্টোবর ২০২০, ০২ রবিউল আউয়াল ১৪৪২

স্বাস্থ্য

হলি ফ্যামিলি হাসপাতালে মরদেহ সংরক্ষণাগার চালু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২০
হলি ফ্যামিলি হাসপাতালে মরদেহ সংরক্ষণাগার চালু হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিক্যাল কলেজ হাসপাতাল

ঢাকা: হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিক্যাল কলেজ হাসপাতালে সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত অত্যাধুনিক একটি মরদেহ সংরক্ষণাগার (হিমঘর) চালু করা হয়েছে। এতে সর্বোচ্চ ৪০টি মরদেহ সংরক্ষণ করা যাবে।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান এবং সংসদ সদস্য হাফিজ আহমদ মজুমদার এ হিমঘরের উদ্বোধন করেন। রেড ক্রিসেন্টের পক্ষ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

রেড ক্রিসেন্টের পক্ষ থেকে বলা হয়, মরদেহের মর্যাদা ও যথাযথ ব্যবস্থাপনাকে গুরুত্ব দিয়ে ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেডক্রসের (আইসিআরসি) সহযোগিতায় নতুন এই মরদেহ সংরক্ষণাগার প্রস্তুত করা হয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এই হিমঘর একটি ৪০ ফুট রেফ্রিজারেটেড স্টোরেজ কন্টেইনার থেকে তৈরি হয়েছে। এখানে লাগানো হয়েছে উন্নত মানের স্টিলের ফ্রেম, যেন তা সর্বোচ্চ ৪০টি মরদেহ ধারণ করতে পারে। মরদেহগুলো সার্বক্ষণিক চার থেকে ছয় ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করা হবে। যেন বাংলাদেশের আদ্র আবহাওয়ায় নষ্ট না হয়। প্রত্যেকের সুরক্ষা এবং ধর্মীয় মর্যাদা নিশ্চিত করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান ও আইএফআরসির গভর্নিং বোর্ডের সদস্য এবং সংসদ সদস্য অধ্যাপক ডা. মো. হাবিবে মিল্লাত, সোসাইটির ট্রেজারার লুৎফুর রহমান চৌধুরী হেলাল, আইসিআরসি বাংলাদেশ হেড অব ডেলিগেশন পাবলো পের্চেলসি, আইসিআরসি বাংলাদেশ প্রটেকশন কো-অর্ডিনেটর হেনিং ক্রাউসে, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব মো. ফিরোজ সালাহ্ উদ্দিন, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মোহাম্মদ মোর্শেদ।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২০
আরকেআর/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa