ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

এবার রাজশাহীতে ৬২ হাজার শিশু ‘এ’ ক্যাপসুল খাবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২০
এবার রাজশাহীতে ৬২ হাজার শিশু ‘এ’ ক্যাপসুল খাবে সভায় কথা বলছেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। ছবি: বাংলানিউজ

রাজশাহী: জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২০ এর প্রথম রাউন্ডে এবার রাজশাহীর প্রায় ৬২ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। চলতি বছরের ২৬ সেপ্টেম্বর থেকে পক্ষকালব্যাপী এ কার্যক্রম চলবে।

কর্মসূচি পালন উপলক্ষে রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) আয়োজনে অবহিতকরণ ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়েছে।  

বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে নগর ভবনের সিটি হল সভাকক্ষে আয়োজিত এ সভায় প্রধান অতিথি ছিলেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

সভায় জানানো হয়, জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২০ প্রথম রাউন্ডে রাজশাহীতে ৩৮৪টি কেন্দ্রে ৬-১১ মাস বয়সী ৭ হাজার ৯১৩ জন শিশুকে একটি করে নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৫৩ হাজার ৯৭৯ জন শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এ কার্যক্রম বাস্তবায়ন করতে প্রতিটি কেন্দ্রে দুইজন করে মোট ৭৬৮ জন স্বাস্থ্যকর্মী নিয়োজিত থাকবেন।

সভায় মেয়র লিটন বলেন, স্বাস্থ্যসেবায় অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে রাসিক। ইপিআই কার্যক্রমে পরপর নয়বার জাতীয়ভাবে প্রথম স্থান অর্জন করেছে রাসিক। স্বাস্থ্যসেবায় এটি একটি দৃষ্টান্ত। স্বাস্থ্যবিভাগের মাঠপর্যায়ের কর্মীদের প্রচেষ্টার ফলে এটি সম্ভব হয়েছে। নগরবাসীসহ সবার সহযোগিতায় চিকিৎসা সেবায় অর্জিত এ সাফল্য ধরে রাখতে চাই। আগামী প্রজন্মকে সুস্বাস্থ্যের অধিকারী করতে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের গুরুত্ব অপরিসীম।

সভায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন রাজশাহী মহানগরীতে পালন উপলক্ষে সার্বিক কার্যক্রমের তথ্য-চিত্র উপস্থাপন করেন রাসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফএএম আঞ্জুমান আরা বেগম।

রাসিকের শিক্ষা, স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা এবং স্বাস্থ্য রক্ষাব্যবস্থা স্থায়ী কমিটির সভাপতি নুরুজ্জামান টুকুর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. গোপেন্দ্র নাথ আচার্য্য, রাজশাহীর সিভিল সার্জন ডা. এনামুল হক, প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরিফ উদ্দিন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২০
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।