ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

প্লাজমা সংগ্রহে রক্তদানের অনুরোধ গণস্বাস্থ্য কেন্দ্রের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, আগস্ট ১২, ২০২০
প্লাজমা সংগ্রহে রক্তদানের অনুরোধ গণস্বাস্থ্য কেন্দ্রের

ঢাকা: গণস্বাস্থ্য নগর হাসপাতালের প্লাজমা সেন্টারে করোনাজয়ীদের রক্তদানের অনুরোধ জানিয়েছে গণস্বাস্থ্য কেন্দ্র। আগ্রহী রক্তদাতাদের এজন্য নিবন্ধনের অনুরোধও করা হয়েছে।

বুধবার (১২ আগস্ট) গণস্বাস্থ্য কেন্দ্রের পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।
 
বিজ্ঞপ্তিতে জানানো হয়, গণস্বাস্থ্য কেন্দ্র করোনাজয়ীদের (কোভিড-১৯ কনভালেসেন্ট ব্লাড) কাছ থেকে প্লাজমা ও অন্যান্য উপাদানের জন্য রক্তদান কর্মসূচির উদ্যোগ নিয়েছে। করোনা থেকে যারা মুক্ত হয়েছে তাদের রক্তদানের আহ্বান জানানো হচ্ছে।  
 
আগ্রহী রক্তদাতাদের রক্তদানে নিবন্ধনের জন্য গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিক্যাল কলেজের প্যাথলজি বিভাগের প্রধান ডা. গোলাম মো. কোরেইশীর (মোবাইল: ০১৫৫২৪৬০৭৮০) সঙ্গে যোগাযোগের অনুরোধ করা হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির স্মরণে আগামী ১৫ আগস্ট থেকে করোনাজয়ীদের কাছ থেকে প্লাজমা সংগ্রহের জন্য গণস্বাস্থ্য নগর হাসপাতাল ‘গণস্বাস্থ্য প্লাজমা সেন্টার’ এর উদ্বোধন করা হবে।
 
ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালে প্লাজমা সেন্টার, ব্লাড ব্যাংক অ্যান্ড ট্রান্সফিউশন সেন্টারের উদ্বোধন করবেন ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের হেমাটোলজি বিভাগের প্রধান ও প্লাজমা থেরাপির জন্য গঠিত কমিটির প্রধান অধ্যাপক ডা. এমএ খান। এসময় আরও উপস্থিত থাকবেন গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীসহ গণস্বাস্থ্য কেন্দ্রের অন্যান্য ট্রাস্টি।
 
প্রথম দিকে প্রতিদিন ২৫ জনকে প্লাজমা দেওয়া হবে। সেপ্টেম্বর মাস থেকে প্রতিদিন ৫০ জন এবং অতিরিক্ত ৫০ জনকে প্যাকড সেল, প্লাটিলেট, বিভিন্ন ব্লাড ফ্যাকটরস ও থ্যালাসেমিয়া, হিমোগ্লোবিন প্যাথির জন্য প্রয়োজনীয় রক্ত সঞ্চালনের ব্যবস্থা করা হবে।  
 
বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, আগস্ট ১২, ২০২০
আরকেআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।