ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

অ্যান্টিবডি কিটের অস্থায়ী নিবন্ধন চায় গণস্বাস্থ্য কেন্দ্র

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪১ ঘণ্টা, জুলাই ৬, ২০২০
অ্যান্টিবডি কিটের অস্থায়ী নিবন্ধন চায় গণস্বাস্থ্য কেন্দ্র

ঢাকা: ঔষধ প্রশাসন অধিদপ্তরের কাছে করোনার অ্যান্টিবডি কিটের অস্থায়ী নিবন্ধন চেয়েছে গণস্বাস্থ্য কেন্দ্র।

সোমবার (০৬ জুলাই) সন্ধ্যায় গণস্বাস্থ্য কেন্দ্রের ‘জি আর কোভিড-১৯ র‌্যাপিড ডট ব্লট কিট’ প্রকল্পের সমন্বয়কারী ডা. মুহিব উল্লাহ খোন্দকার স্বাক্ষরিত এক বিবৃতিতে এ কথা জানানো হয়।

এতে বলা হয়, গণস্বাস্থ্যের কিটের ইন্টারনাল ভ্যালিডেশন রিপোর্টকে আমলে এনে অ্যান্টিবডি কিটের অস্থায়ী নিবন্ধনের আবেদন করা হয়েছে।

সংবাদ বিবৃতিতে ডা. মুহিবুল্লাহ বলেন, গতকাল রোববার (৫ জুলাই) বৈঠকে ঔষধ প্রশাসনের মহাপরিচালক আমাদের কথা শুনেছেন এবং সর্বাত্মক সহায়তা করতে চেয়েছেন। বৈঠকে আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এ এস এম আলমগীর এবং উপ-পরিচালক সালাহউদ্দিন উপস্থিত ছিলেন।

বিবৃতিতে বলা হয়, আমরা অ্যান্টিবডি কিটের উন্নত সংস্করণ বিষয়ে যুক্তরাষ্ট্রের ওষুধ প্রশাসনের (এফডিএ) আমব্রেলা গাইডলাইন অনুসরণ করে আমাদের ইন্টারনাল ভ্যালিডেশন রিপোর্টের সারাংশ ঔষধ প্রশাসনের মহাপরিচালকের কাছে জমা দিয়েছি। ঔষধ প্রশাসন কিটের উন্নত সংস্করণ বিদ্যমান সরকারি নিয়মে কনটাক্ট রিসার্চ সংগঠনের (সিআরও) মাধ্যমে আমব্রেলা গাইডলাইন অনুসরণ করে এক্সটারনাল ভ্যালিডেশন করতে বলেছে। সেই নিয়মে পরীক্ষা করার জন্য আমাদের বর্তমান সিআরও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়কে (বিএসএমএমইউ) জানাবো। তবে তারা না করতে পারলে আন্তর্জাতিক গবেষণা কেন্দ্র আইসিডিডিআর,বিতে যাবো।

বিবৃতিতে আরও বলা হয়, বর্তমানে অ্যান্টিজেন কিটের কোনো নীতিমালা নেই। আগামী বুধবার (০৮ জুলাই) ঔষধ প্রশাসনের নীতিমালা ফাইনাল হওয়ার সম্ভাবনা আছে। তারা আমাদের যুক্তরাষ্ট্রের ওষুধ প্রশাসনের (এফডিএ) ন্যায় একটা ফরম্যাট পাঠাবে। সেই অনুযায়ী প্রটোকল আপডেট করে জমা দিতে বলা হয়েছে।

 

জানা যায়, যুক্তরাষ্ট্রের ওষুধ প্রশাসনের (এফডিএ) আমব্রেলা গাইডলাইন অনুসরণ করে গণস্বাস্থ্যের নিজস্ব ল্যাবে অ্যান্টিবডি কিটের কার্যকারিতা পরীক্ষায় সংবেদনশীলতা (সেনসিটিভিটি) ৯৭ শতাংশ এসেছে। এর রিপোর্ট ঔষধ প্রশাসন অধিদপ্তরে জমা দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২০৪১ ঘণ্টা, জুলাই ০৬, ২০২০
পিএস/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।