ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

তিন দিনে ৪০ করোনা রোগী ভর্তি করেছে বিএসএমএমইউ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫২ ঘণ্টা, জুলাই ৬, ২০২০
তিন দিনে ৪০ করোনা রোগী ভর্তি করেছে বিএসএমএমইউ

ঢাকা: তিন দিনে করোনা আক্রান্ত ৭১ রোগীকে চিকিৎসা দিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) করোনা সেন্টার। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এর মধ্যে ৪০ জন বর্তমানে করোনা সেন্টারে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন। 

সোমবার (৬ জুলাই) দুপুরে বিএসএমএমইউ’র সেকশন অফিসার (জনসংযোগ) প্রশান্ত কুমার মজুমদার স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বিএসএমএমইউতে করোনা রোগীদের চিকিৎসার জন্য প্রতিদিন ৩ শিফটে ৬০ চিকিৎসক, ১০০ নার্স, প্যারামেডিকস, ওয়ার্ডবয়, এমএলএসএস ও ১০০ স্বাস্থ্যকর্মীসহ মোট ২৬০ জনের টিম কাজ করছে।

তারা এক সপ্তাহ দায়িত্ব পালনের পরের সপ্তাহে নতুন আরেকটি টিম সেবা দেবে।  

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী করোনা রোগীদের চিকিৎসাসেবা নিশ্চিত করতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ৩৭০ শয্যার করোনা সেন্টারে শনিবার (৪ জুলাই) সকাল থেকে রোগী ভর্তির কার্যক্রম শুরু হয়েছে। ২৪ ঘণ্টাই চালু থাকবে সেন্টার।  

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ৩৭০ শয্যার মধ্যে ‘কেবিন ব্লকে’ শয্যার সংখ্যা ২৫০টি এবং ‘বেতার ভবনে’ শয্যার সংখ্যা ১২০টি। ‘কেবিন ব্লকে’ ২৫০ শয্যার মধ্যে এমার্জেন্সি রোগীদের জন্য রয়েছে ২৪টি শয্যা। আইসিইউ শয্যা সংখ্যা ১৫টি। এখানে ‘সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্টও’ স্থাপন করা হয়েছে।  

এছাড়াও রোগীদের সেবা নিশ্চিত করার জন্য হাই-ফ্লো ন্যাসাল ক্যানোলা, নন ইনভেসিভ ভেন্টিলেটর, যেমন- সি-প্যাপ, অক্সিজেন কনসেনট্রেটর ইত্যাদি স্থাপন করা হয়েছে। প্রতিটি শয্যায় রয়েছে সেন্ট্রাল অক্সিজেন সাপোর্টসহ অন্যান্য চিকিৎসা সুবিধা। মূলত গুরুতর অসুস্থ রোগীরাই এখানে ভর্তি হবেন। অন্যদিকে, বেতার ভবনের ১২০ শয্যায় ভর্তি হবেন করোনা ভাইরাসে আক্রান্ত মডারেট রোগীরা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘কেবিন ব্লক’ ও ‘বেতার ভবনে’ করোনা সেন্টার চালুর জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়ার সভাপতিত্বে ইতোমধ্যে সংশ্লিষ্ট বিশেষজ্ঞ চিকিৎসক, নার্সসহ সব পর্যায়ের স্বাস্থ্যকর্মীদের সঙ্গে অনুষ্ঠিত সভায় দিক-নির্দেশনা দেওয়া হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৪৪৯ ঘণ্টা, জুলাই ০৬, ২০২০
পিএস/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।