ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ঢাকাতেই ৪৩৮৯ শয্যা ফাঁকা, সারাদেশে ৯৯১৯

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৯ ঘণ্টা, জুন ২৬, ২০২০
ঢাকাতেই ৪৩৮৯ শয্যা ফাঁকা, সারাদেশে ৯৯১৯

ঢাকা: ঢাকা মহানগরে করোনা ডেডিকেটেড হাসপাতাল রয়েছে ১৬টি। আর ঢাকা জেলায় রয়েছে একটি করোনা চিকিৎসার জন্য নির্ধারিত হাসপাতাল। ১৭টি হাসপাতালে সাধারণ শয্যা রয়েছে ছয় হাজার ৭৭৩টি। এছাড়া নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) রয়েছে ১৮০টি। এ হাসপাতাল গুলোর মধ্যে সাধারণ শয্যায় ভর্তি রয়েছে দুই হাজার ৩৭৫ জন। আইসিইউতে রোগী ভর্তি রয়েছেন ৯৭ জন। অর্থাৎ ঢাকা মহানগর ও ঢাকা জেলার ১৭টি হাসপাতালে সাধারণ শয্যা খালি রয়েছে চার হাজার ৩৯৮টি ও আইসিইউ খালি রয়েছে ৮৩টি।

শুক্রবার (২৬ জুন) দুপুর আড়াইটায় করোনা ভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান, সারাদেশে সব বিভাগে সাধারণ শয্যা রয়েছে ১৪ হাজার ৬১০টি।

আইসিইউ রয়েছে ৩৭৯টি। সারাদেশের হাসপাতালগুলোতে রোগী ভর্তি রয়েছে চার হাজার ৬৯১ জন। আইসিইউয়ে রয়েছে ১৮৩ জন। অর্থাৎ সারাদেশে সাধারণ শয্যা খালি রয়েছে নয় হাজার ৯১৯টি আর আইসিইউ খালি রয়েছে ১৯৬টি।

তিনি আরও জানান, ঢাকাসহ দেশের সব বিভাগের হাসপাতালগুলোতে পর্যাপ্ত শয্যা ফাঁকা রয়েছে। প্রয়োজনে এসব হাসপাতলে রোগী ভর্তির সুযোগ রয়েছে। ঢাকাসহ দেশের সব কোভিড ডেডিকেটেড হাসপাতালে অক্সিজেন সিলিন্ডার রয়েছে ১০ হাজার ২৪০টি। হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা রয়েছে ৮০টি। অক্সিজেন কনসেনট্রেটর রয়েছে ৫৫টি।

নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৪০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে এক হাজার ৬৬১ জনের। নতুন করে শনাক্ত হয়েছেন তিন হাজার ৮৬৮ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে এক লাখ ৩০ হাজার ৪৭৪ জনে।

তিনি জানান, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গ বিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৬৩৮ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছে ৫৩ হাজার ১৩৩ জন।

বাংলাদেশ সময়: ১৬০৯ ঘণ্টা, জুন ২৬, ২০২০
পিএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।