ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

সাধারণ রোগীর চিকিৎসায় সরকারি হাসপাতালকেও হুঁশিয়ারি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৬ ঘণ্টা, মে ১৯, ২০২০
সাধারণ রোগীর চিকিৎসায় সরকারি হাসপাতালকেও হুঁশিয়ারি

ঢাকা: করোনাকালে চিকিৎসা না পেয়ে ভোগান্তির শিকার সাধারণ রোগীদের সেবা নিশ্চিত করতে বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলোর পর এবার সরকারি হাসপাতালকে নির্দেশনা দিয়েছে সরকার।

স্বাস্থ্য মন্ত্রণালয় সম্প্রতি সাধারণ (নন-কোভিড) রোগীদের চিকিৎসা নিশ্চিত করার নির্দেশ দিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, সব বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য), মেডিক্যাল কলেজ হাসপাতাল ও বিশেষায়িতত হাসপাতালের পরিচালক, সিভিল সার্জন, তত্ত্বাবধায়ক এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তাদের চিঠি পাঠিয়েছে।

এতে বলা হয়, লক্ষ্য করা যাচ্ছে যে কোভিড-১৯ সংক্রমণের পর থেকে সরকারি হাসপাতালে সাধারণ রোগীরা (নন-কোভিড) চিকিৎসাসেবা প্রাপ্তির ক্ষেত্রে নানাবিধ সমস্যার সম্মুখীন হচ্ছেন।

এছাড়া দীর্ঘদিন ধরে কিডনি ডায়ালাইসিসসহ, হৃদরোগ, ক্যানসার এবং অন্যান্য জটিল রোগের চিকিৎসা গ্রহণকারীরা সংশ্লিষ্ট সরকারি হাসপাতালে চিকিৎসা গ্রহণে বাধার সম্মুখীন হচ্ছেন। এসব রোগীর চিকিৎসা অব্যাহত রাখার বিষয়ে বিভিন্ন সময়ে মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদপ্তর থেকে একাধিকবার নির্দেশনা জারি করা হয়েছে। এমতাবস্থায় সরকারি হাসপাতালে সাধারণ রোগীদের স্বাস্থ্য সেবা দেওয়ার জন্য তিন দফা নির্দেশনা জারি করে মন্ত্রণালয়।

 ‘সব সরকারি হাসপাতালে কোভিভ-১৯ সন্দেহে আগত রোগীদের চিকিৎসার জন্য পৃথক ব্যবস্থা নিশ্চিত করতে হবে। ’

চিঠিতে বলা হয়, চিকিৎসা সুবিধা থাকা সত্ত্বেও জরুরি চিকিৎসার জনা আগত কোনো রোগীকে কোনোভাবেই ফেরত দেওয়া যাবে না। রেফার করতে হলে স্বাস্থ্য অধিদপ্তরের কোভিড হাসপাতাল নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে (মোবাইল নং- ০১৩১৩৭৯১১৩০, ০১৩১৩৭৯১১৩৮, ০১৩১৩৭৯১১৩৯, ০১৩১৩৭৯১১৪০) যোগাযোগ করে রোগীর চিকিৎসার বিষয়টি সুনিশ্চিত করে রেফার করতে হবে।

‘দীর্ঘদিন ধরে যেসব রোগী কিডনি ডায়ালাইসিস করছেন অথবা কোভিড হাসপাতাল থেকে ডায়ালাইসিসে জনা স্থানান্তর করা হয়েছে এবং হৃদরোগ ও ক্যানসারসহ অন্যান্য জটিল রোগের চিকিৎসা গ্রহণ করছেন তা কোভিড আক্রান্ত না হয়ে থাকলে তাদের চিকিৎসাও অব্যহত রাখতে হবে। ’

মন্ত্রণালয়ের চিঠিতে বলা হয়, এ নির্দেশনার ব্যতয় ঘটলে বা কোনো অভিযোগ প্রমাণিত হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

এর আগে গত ১১ মে নন-কোভিড রোগীদের চিকিৎসাসেবা নিশ্চিত করতে নির্দেশ দিয়ে বলা হয়, এই নির্দেশনা অমান্য করলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রচলিত বিধান অনুসারে লাইসেন্স বাতিলসহ প্রয়োজনীয় শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

বাংলাদেশ সময়: ১৪১২ ঘণ্টা, মে ১৯, ২০২০
এমআইএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।