ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

করোনায় ২৪ ঘণ্টায় ২৩৫ জনসহ মোট সুস্থ ৪১১৭

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, মে ১৬, ২০২০
করোনায় ২৪ ঘণ্টায় ২৩৫ জনসহ মোট সুস্থ ৪১১৭

ঢাকা: ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২৩৫ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ৪ হাজার ১১৭ জন।

শনিবার (১৬ মে) দুপুরে স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ১৬ জনের মৃত্যু হয়েছে।

এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যু হয়েছে ৩১৪ জনের। নতুন করে শনাক্ত হয়েছেন ৯৩০ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২০ হাজার ৯৯৫ জনে।

তিনি বলেন, ৪১টি ল্যাবের মধ্যে ঢাকার ১২টি ও ঢাকার বাইরে ২১টি ল্যাবে নমুনা সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় ৩৩টি ল্যাবে নমুনা সংগ্রহ করা হয়েছে ছয় হাজার ৫০১টি। পরীক্ষা করা হয়েছে ছয় হাজার ৭৮২টি। মোট পরীক্ষা করা হয়েছে ১ লাখ ৬৬ হাজার ৭৯৪টি।

তিনি বলেন, ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৬ জনের। এদের সবাই পুরুষ। এদের মধ্যে ঢাকা বিভাগে ১২ জন। ঢাকা বিভাগের ১২ জনের মধ্যে ঢাকা সিটিতে সাত জন, ঢাকা জেলাতে দুই জন, গাজীপুর, নরসিংদী, মুন্সীগঞ্জে এক জন করে। চট্টগ্রাম বিভাগে দুই জন, রংপুর বিভাগে রয়েছেন দুই জন। বয়স বিশ্লেষণে দেখা যায়, ৭১ থেকে ৮০ বছর বয়সের মধ্যে এক জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে তিন জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ছয় জন, ৪১ থেকে ৫০ বছর বয়সের মধ্যে পাঁচ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে রয়েছেন এক জন।

নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৩৪৯ জন। মোট আইসোলেশনে আছেন তিন হাজার ৪৭ জন। গত ২৪ ঘণ্টায় হোম ও প্রতিষ্ঠানিক কোয়ারেন্টিনে এসেছেন দুই হাজার ৫১০ জন। অদ্যাবধি কোয়ারেন্টিনে এসেছেন ২ লাখ ৩৬ হাজার ৯১৪ জন। আর ছাড়পত্র নিয়েছেন ১ লাখ ৮৮ হাজার ৭৭৩ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৪৮ হাজার ১৪১ জন।

তিনি বলেন, ৬৪ জেলায় ৬১৭টি প্রতিষ্ঠান প্রতিষ্ঠানিক কোয়ারেন্টিনের জন্য প্রস্তুত। তৎক্ষণিকভাবে এসব প্রতিষ্ঠানে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের সেবা দেওয়া যাবে ৩১ হাজার ১৬৫ জনকে।

তিনি বলেন, সারাদেশে আইসোলেশন শয্যা রয়েছেন ৮ হাজার ৬৩৪টি। ঢাকার ভেতরে রয়েছে ২ হাজার ৯০০টি। ঢাকা সিটির বাইরে শয্যা রয়েছে ৫ হাজার ৭৩৪টি। আইসিইউ সংখ্যা রয়েছে ৩২৯টি, ডায়ালাসিস ইউনিট রয়েছে ১০২টি।

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, মে ১৬, ২০২০
পিএস/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad