ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

দেশে করোনায় আক্রান্তের সংখ্যা ১০ হাজার ছাড়ালো

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৮ ঘণ্টা, মে ৪, ২০২০
দেশে করোনায় আক্রান্তের সংখ্যা ১০ হাজার ছাড়ালো

ঢাকা: দেশে ৮ মার্চ প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত তিনজন রোগী শনাক্ত করা হয়। এরপর থেকে রোগীর সংখ্যা ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে আরও ৬৮৮ জন করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১০ হাজার ১৪৩ জনে। অর্থাৎ ৫৮ দিনে আক্রান্তের সংখ্যা ১০ হাজার ছাড়ালো।

এর আগে গত ১ মে ২৪ ঘণ্টায় নতুন করে ৫৭১ জন আক্রান্ত হয়ে মোট রোগীর সংখ্যা ৫৫ দিনে সংখ্যা ৮ হাজার ছাড়িয়ে যায়। গত ১৪ এপ্রিল একদিনে ২০৯ আক্রান্ত রোগী শনাক্ত হয়ে এক হাজার ছাড়িয়ে যায় আক্রান্ত রোগীর সংখ্যা।

প্রথম এক হাজার শনাক্ত হতে সময় গেলেছে ৩৮ দিন। এরপরে ১২ দিনে ৪ হাজার আক্রান্ত হয়ে ৫০ দিনে ৫ হাজার ছাড়িয়ে যায়। পরবর্তী আটদিনে আরও প্রায় ৫ হাজার আক্রান্ত হয়েছে।

সোমবার (৪ মে) দুপুরে স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেছেন, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও পাঁচজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু সংখ্যা ১৮২ জনে দাঁড়িয়েছে। নতুন করে শনাক্ত হয়েছেন ৬৮৮ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১০ হাজার ১৪৩ জনে।  

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৬ হাজার ৩১৫ টি। পরীক্ষা করা হয়েছে ৬ হাজার ২৬০ টি। মোট পরীক্ষা করা হয়েছে ৮৭ হাজার ৬৯৬টি।

তিনি আরও বলেন, ২৪ ঘণ্টায় মারা যাওয়া পাঁচজনের তিনজন ঢাকার, একনজ সিলেটের, একজন ময়মনসিংহের। তারা সবাই পুরুষ। বয়স বিশ্লেষণ করেলে দেখা যায়, ৬০ বছরের উর্ধ্বে আছে তিনজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে রয়েছেন একজন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৪৭ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ১ হাজার ২১০ জন।

নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৯০ জন। মোট আইসোলেশনে আছেন ১ হাজার ৬৩৬ জন। গত ২৪  ঘণ্টায় হোম ও প্রতিষ্ঠানিক কোয়ারেন্টিনে এসেছেন ২ হাজার ৭৪২ জন।

সারাদেশে আইসোলেশন শয্যা আছে নয় হাজার ৭৩৮টি। ঢাকার ভেতরে আছে তিন হাজার ৯৪৪টি। ঢাকা সিটির বাইরে পাঁচ হাজার ৭৯৪টি। নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) আছে ৩৪১টি, ডায়ালাইসিস ইউনিট আছে ১০২ টি।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, মে ০৪, ২০২০
পিএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।