ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

তথ্য প্রতিমন্ত্রীর উদ্যোগে টেলিমেডিসিন সেন্টার চালু হচ্ছে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৯ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২০
তথ্য প্রতিমন্ত্রীর উদ্যোগে টেলিমেডিসিন সেন্টার চালু হচ্ছে ছবি: সংগৃহীত

ঢাকা: করোনা মহামারির এই সময়ে আর্ত মানবতার সেবায় তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানের উদ্যোগে চালু হচ্ছে টেলিমেডিসিন সেন্টার ‘আপনার ডাক্তার’।

‘পাশেই আছি সারাক্ষণ’-স্লোগানকে ধারণ করে এ সেন্টারে বিনা খরচে চিকিৎসাসেবা দেওয়া হবে বলে জানিয়েছে তথ্য প্রতিমন্ত্রীর দপ্তর।

এই মহৎ উদ্যোগের সহ-উদ্যোক্তা প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানের সহধর্মিনী ডা. জাহানারা আহসান।

আর প্রধান সমন্বয়ক হিসেবে থাকবেন ডা. মো. আশরাফুজ্জামান সজীব। এছাড়া সহ-সমন্বয়ক ডা. ফাইম চৌধুরী সনি, ডা. খন্দকার মুস্তাক আদনান ও ডা. মমতাজুল হাসান শিমুল।

দেশের খ্যাতনামা ৪০ জন বিশেষজ্ঞ চিকিৎসকের সমন্বয়ে গঠিত এ সেন্টারের সেবা পেতে ফোন করতে হবে ০৯৬১১৫৫৫২২২ নম্বরে। সেন্টারের ফেসবুক পেইজেও যোগাযোগ করা যাবে।

টেলিমেডিসিন সেন্টার নিয়ে প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান বলেন, পৃথিবীজুড়ে চলমান করোনা মহামারি মোকাবিলায় সবাইকে স্ব-স্ব অবস্থান থেকে ভূমিকা রাখতে হবে। আর সে তাগিদ থেকেই এ উদ্যোগ।

পরবর্তী সময়ে চাহিদানুসারে টেলিমেডিসিন সেন্টারের সেবার পরিধি বৃদ্ধি করা হবে বলে জানান প্রতিমন্ত্রী মুরাদ।

এই সেবার পটভূমি নিয়ে বলা হয়েছে, আপনারা সবাই জানেন যে, করোনা ভাইরাসের ভয়াল থাবা সারা পৃথিবীকে গ্রাস করেছে। আমাদের প্রিয় মাতৃভুমি বাংলাদেশও এই বিপদের বাইরে নয়। করোনা ভাইরাসের এই মহামারিতে নিজের জীবনের ওপর ঝুঁকি নিয়ে আমাদের দেশের চিকিৎসকেরা মানুষের জীবন রক্ষার জন্য যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছেন। করোনার এই ভয়াল সময়ে অন্য রোগের রোগীরাও তাদের চিকিৎসার জন্য প্রয়োজন অনুযায়ী হাসপাতালে যেতে পারছেন না। আবার ঘরে থাকার কারণে সময়মত চিকিৎসকের পরামর্শও নিতে পারছেন না।

এ অবস্থায় দেশের বিভিন্ন হাসপাতালে কর্মরত বিশেষজ্ঞ চিকিৎসকদের একটি পরিবার আপনাদের সেবায় টেলিমেডিসিন প্রক্রিয়ার মাধ্যমে সঠিক চিকিৎসা বিষয়ক পরামর্শ প্রদানের ব্রত গ্রহণ করেছেন। সম্পূর্ণ বিনা খরচে প্রতিদিন প্রতিটি মুহূর্ত এই চিকিৎসাসেবা যেন পান সে লক্ষ্যেই এই চিকিৎসকেরা কাজ করে যেতে অঙ্গীকারাবদ্ধ।

বাংলাদেশ সময়: ২২৩৬ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২০
এমআইএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।