ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

টেলিমেডিসিন সেবা চালু করলো শ্যামলীর টিবি হাসপাতাল 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫১ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২০
টেলিমেডিসিন সেবা চালু করলো শ্যামলীর টিবি হাসপাতাল 

ঢাকা: করোনা ভাইরাস সংকটকালে রোগীদের অনলাইনে ভিডিওকলের মাধ্যমে চিকিৎসাসেবার উদ্যোগ নিয়েছে রাজধানীর শ্যামলীর ২৫০ শয্যাবিশিষ্ট টিবি হাসপাতাল কর্তৃপক্ষ। 

রোববার (৫ এপ্রিল) দুপুরে টেলিমেডিসিন সেবার উদ্বোধন করেন ডাক্তারদের সংগঠন বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিন।

উদ্বোধন শেষে তিনি সাংবাদিকদের বলেন,  করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে অনেকেই হাসপাতালে আসতে পারছেন না।

তাদের চিকিৎসাসেবা দিতে এই ‘টেলিমেডিসিন সেবা’ অনেক কাজে আসবে। ঘরে বসেই রোগীরা সেবা পাবে। এতে বাংলাদেশে সরকারি হাসপাতালে চিকিৎসাসেবার নতুন অধ্যায় চালু হলো।

হাসপাতালের উপ-পরিচালক আবু রায়হান বলেন, “আমরা টেলিমেডিসিন সেবা চালু করেছি সাধারণ রোগীদের কথা চিন্তা করে। এই সেবা শুধু করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের সময় নয়, এটা আমরা সব সময় অব্যাহত রাখবো। ২৪ ঘণ্টা রোগীরা টেলিমেডিসিন সেবা পাবেন।

স্কাইপি লিংক (ntbcp) ও ফেসবুক মেসেঞ্জার লিংক (https://web.facebook.com/chest.hospital.92) এর মাধ্যমে এই সেবা দেওয়া হচ্ছে বলেও জানান হাসপাতালের উপ-পরিচালক আবু রায়হান।

তিনি জানান, “এই দুই লিংকে ভিডিওকলের সাধ্যমে ডাক্তারদের সঙ্গে সরাসরি কথা বলে রোগীর সমস্যা জানা হয়, পরে প্রেসক্রিপশন মেসেঞ্জারের পাঠিয়ে দেওয়া হয়।

এর আগে শ্যামলীর ২৫০ শয্যাবিশিষ্ট টিবি হাসপাতালে বিএমএ’র  পক্ষ থেকে পিপিই ও করোনা ভাইরাস সুরক্ষা সরঞ্জাম উপহার দেন সংগঠনটির সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিন।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০২০
এসকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।