ঢাকা, শুক্রবার, ৪ আষাঢ় ১৪২৮, ১৮ জুন ২০২১, ০৭ জিলকদ ১৪৪২

স্বাস্থ্য

গরমে করোনা ভাইরাস কমবে মনে হয় না: ডা. নজরুল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৩ ঘণ্টা, মার্চ ৩১, ২০২০
গরমে করোনা ভাইরাস কমবে মনে হয় না: ডা. নজরুল

ঢাকা: গরম বাড়লে নোবেল করোনা ভাইরাসের আক্রমণ কমে যাবে এ ধারণা ঠিক নয় বলে মন্তব্য করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সাবেক উপাচার্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম।

মঙ্গলবার (৩১ মার্চ) বাংলানিউজকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন।

ডা. নজরুল ইসলাম বলেন, করোনা ভাইরাস সর্দি-কাশি জনিত ভাইরাস।

কিন্তু বর্তমানে এটি পরিবর্তিত হয়ে আরও খারাপ আকার ধারণ করেছে। শীতকালে সাধারণত সর্দি-কাশির প্রকোপ বেশি দেখা যায়। গরম পড়লে ঠাণ্ডাজনিত ভাইরাসের আক্রমণ কমে যায়। সে কারণেই অনেকে মনে করছেন গরম বাড়লে করোনা ভাইরাস কমে যাবে। কিন্তু অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডসহ অনেক গরম দেশেও ভাইরাসটির আক্রমণ দেখা যাচ্ছে। সুতরাং গরম পড়লে করোনা ভাইরাস কমে যাবে এ ধারণা ঠিক নয়।

গরম বাড়লে করোনা ভাইরাসের জীবনকাল কমে যায় কি-না, এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, হ্যাঁ রোদের মধ্যে যদি করোনা ভাইরাসের জীবাণু থাকে, তাহলে সেটা দুই থেকে তিন ঘণ্টার মধ্যে মরে যাওয়ার কথা। তবে একেবারে সঠিকভাবে এটা বলা কঠিন। কত তাপমাত্রায় জীবাণু রয়েছে, এসব বিষয় নির্ভর করে। একটি লোহার টিনে যদি করোনা ভাইরাস থাকে, পাশাপাশি একটি কাঠে যদি থাকে, তাহলে লোহাটা কী পরিমাণ গরম হবে এবং কাঠ কী পরিমাণ গরম হবে, সেটা বিষয়। সুতরাং ভাইরাস কী অবস্থায় এবং কোথায় রয়েছে সেটাও বিবেচ্য বিষয়। তবে রোদে করোনা ভাইরাসের লাইফ স্ট্রেন্থ (আয়ুষ্কাল) কমে যায়।

বর্তমানে বাংলাদেশে করোনা ভাইরাস পরিস্থিতি কেমন মনে করছেন, এমন প্রশ্নে তিনি বলেন, আমাদের দেশে এখন পর্যন্ত নোবেল করোনা ভাইরাস তেমনভাবে ছড়ায়নি বলেই পর্যবেক্ষণের ফলাফলে মনে হচ্ছে। তবে করোনা বিষয়ে আমাদের আরও সাবধানতা অবলম্বন করতে হবে। স্যাম্পলগুলো ঠিকঠাক মতো আসছে কি-না, দেখতে হবে। পর্যাপ্ত পরিমাণ তথ্য লিপিবদ্ধ হচ্ছে কি-না, কোনো রোগে আক্রান্ত হলে তার স্যাম্পল ল্যাবরেটরি পর্যন্ত পৌঁছালো কি-না, করোনা আক্রান্ত কোনো ব্যক্তি লুকিয়ে রয়েছেন কি-না, এসব বিষয় লক্ষ্য রাখতে হবে। দেশে এখনও করোনা ভাইরাস সামাজিকভাবে সংক্রমিত হয়নি। এটা আমাদের জন্য অনেক ভালো। তার পরেও আমাদের সবসময় আরও বেশি সতর্কতা অবলম্বন করা উচিত।

এমতাবস্থায় দেশের মানুষকে কী কী বিষয়ে সাবধানতা অবলম্বন করা উচিত, জানতে চাইলে তিনি বলেন, করোনা ভাইরাস সম্পর্কে নতুন করে অনেকেই অনেক কিছু বলছেন। তবে সবার আগে আমাদের সবাইকে হাত পরিষ্কার রাখতে হবে। খুব প্রয়োজনে বাহিরে গেলে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। কিন্তু একই মাস্ক বারবার ব্যবহার করা যাবে না। এটা করলে এই মাস্কেই সংক্রমণের আশঙ্কা থেকে যায়। প্রয়োজনে মাস্ক প্রতিদিন সাবান দিয়ে ধুয়ে ব্যবহার করতে হবে।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, মার্চ ৩১, ২০২০
আরকেআর/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa