ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

সিলেটে অর্ধলক্ষাধিক শিশু খাবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৩ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২০
সিলেটে অর্ধলক্ষাধিক শিশু খাবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল 

সিলেট: সিলেট নগর এলাকায় ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাবে অর্ধলক্ষাধিক শিশু। আগামী শনিবার (১১ জানুয়ারি) সকাল থেকে দিনভর নগর এলাকার ২৭টি ওয়ার্ডে ২৪৭টি কেন্দ্রে ভিটামিন ‘এ’ ক্যাপসুল শিশুদের খাওয়াতে ৪৯৪ জন স্বেচ্ছাসেবী কাজ করবেন। 

বৃহস্পতিবার (০৯ জানুয়ারি) দুপুরে সিলেট সিটি করপোরেশনের (সিসিক) নগর ভবনে মতবিনিময় সভায় এতথ্য জানান সিসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা জাহিদুর রহমান।  

তিনি বলেন, শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুলের মধ্যে নীল রংয়ের ক্যাপসুল কানাডা থেকে আমদানিকৃত এবং লাল রংয়েরটি রেনেটার তৈরি।

ক্যাপসুলগুলো গুণগত মানের দিক নিয়ে কোনো প্রশ্ন নেই।  

সিসিকের তথ্য মতে, নগরের ২৭টি ওয়ার্ডে ৫ লাখ ৭৩ হাজার ৬৩৪ জন সংখ্যার বিপরীতে ৯-১১ মাস বয়সী শিশুর সংখ্যা ৬ হাজার ৩১০ জন। এরমধ্যে ১৬ জন প্রতিবন্ধী শিশু, বাকিরা স্বাভাবিক। ১২-৫৯ মাস বয়সী শিশু রয়েছে ৫৫ হাজার ১০৭ জন। এসব শিশুর মধ্যে ১০৪ জন প্রতিবন্ধী। এদিন টিকাদান কার্যক্রম পরিদর্শন করবেন ৫৪ জন সুপারভাইজার।  

সভায় জানানো হয়, নগরের স্থায়ী টিকাদান কেন্দ্র একটি। নিয়মিত ৩৪টি, অস্থায়ী ১০১টি, অতিরিক্ত ৭৭ এবং ভ্রাম্যমাণ ৩৪টি টিকাদান কেন্দ্রে কর্মসূচি পালন করা হবে। আগামী শনিবার সকাল ৮টায় নগরের মির্জাজাঙ্গাল এসএসকেএস ক্লিনিকে টিকাদান কর্মসূচির উদ্বোধন করবেন মেয়র আরিফুল হক চৌধুরী।  

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়কর রায় চৌধুরী বলেন, এমডিজিতে প্রতিফলিত হয়েছে সরকারের বিরাট সাফল্য। ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানোকে একটি উৎসব হিসেবে দেখতে চাই।  

সিলেট সিটি করপোরেশেনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, এ কর্মসূচি সফলভাবে সম্পন্ন করতে সবাইকে একযোগে কাজ করতে হবে।  

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০২০ 
এনইউ/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।