ঢাকা, বুধবার, ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৪ সফর ১৪৪২

স্বাস্থ্য

নারীর সংকোচ-লজ্জা রোগ প্রতিরোধে অন্তরায়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৭ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৯
নারীর সংকোচ-লজ্জা রোগ প্রতিরোধে অন্তরায়

নীলফামারী: নারীর সংকোচ ও লজ্জা রোগ প্রতিরোধে একটি বড় সমস্যা উল্লেখ করে নীলফামারীতে সংসদ ও সাবেক সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, আগের দিনে এমন ছিল যে গর্ভাবস্থায় মারা যাবে, তবুও পুরুষ ডাক্তারের কাছে যাবে না। সচেতনতার অভাবে নারীরা পেছনে যাচ্ছে। কিন্তু জাতি এতে দুর্বল জাতিতে পরিণত হচ্ছে। এর থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। এ জন্য সুস্বাস্থ্য ও সুশিক্ষার প্রয়োজন।

‘এসো গড়ি নারী বান্ধব হাসপাতাল’ এই প্রতিবাদ্য বিষয়কে সামনে রেখে নীলফামারী সদর আধুনিক নারী বান্ধব হাসপাতালে দুই দিনব্যাপী স্বাস্থ্য মেলার উদ্বোধনকালে প্রধান অতিথি হিসেবে তিনি এসব কথা বলেন।

বুধবার (১৮ ডিসেম্বর) দুপুরে সদর হাসপাতাল চত্বরে সিভিল সার্জন ডা. রনজিৎ কুমার বর্মনের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন নূর।



এ মেলার আয়োজন করে জেলা স্বাস্থ্য বিভাগ। মেলায় স্বাস্থ্য বিষয়ক ১০টি স্টল স্থান পেয়েছে। এর মধ্যে দুটি বেসরকারি উন্নয়ন সংস্থা ও বাকী ৮টি সরকারি সেবাদানকারী প্রতিষ্ঠান রয়েছে।

এসময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক খন্দকার নাহিদ হাসান, পুলিশ সুপার আশরাফ হোসেন, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সাধারণ সম্পাদক মজিবুল হাসান চৌধুরী, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালক আফরোজা বেগম, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শান্তনা চক্রবর্তী, সিভিল সার্জন কার্যালয়ের চিকিৎসা কর্মকর্তা ডা. আবু হেনা মোস্তফা কামাল, সদর আধুনিক হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা ডা. মো. আবু সফি মাহমুদ, ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার স্বাস্থ্য অধিদপ্তর (মহাখালী) রাজিউল হক, নারী পক্ষের প্রচার সম্পাদক ও প্রাক্তন সভাপতি রেহানা ছামদানি প্রমুখ।

মেলা সূত্রে জানা যায়, ২০০৯ সালে বেসরকারি উন্নয়ন সংস্থার নারী পক্ষ কার্যক্রমটি হাতে নিলে ২০১১ সালে স্বীকৃতিপ্রাপ্ত হয় নারীবান্ধব নীলফামারী সদর আধুনিক হাসপাতাল। নারীবান্ধব হাসপাতালে থাকবে নারীর সম্মান, মর্যদা ও ন্যায্যতার সঙ্গে স্বাস্থ্যসেবা পাবে। এ ছাড়াও নারীর মৌলিক সুবিধা, যেখানে থাকবে আলাদা বাথরুম, গর্ভবতী মায়ের সেবা, ব্রেস্ট ফিডিং কর্নার, ফিস্টুলা রোগের চিকিৎসা ও জরায়ুর ক্যান্সার চিকিৎসায় যথাযথ ব্যবস্থা। নারী পক্ষ ও ইউনিসেফের সহযোগিতায় দুই দিনব্যাপী স্বাস্থ্য মেলায় নারীরা বিভিন্ন সেবা গ্রহণ করছে। এই মেলা বৃহস্পতিবার শেষ হবে।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৯
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa