ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে এডিবির চুক্তি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১০ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৯
স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে এডিবির চুক্তি

ঢাকা: দেশের স্বাস্থ্য খাতের বিভিন্ন স্তরের উন্নয়নে বাংলাদেশের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে একটি পাবলিক প্রাইভেট পার্টনারশিপ সমঝোতা চুক্তি করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ও পিপিপি।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) সচিবালয়ের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে চুক্তিটি স্বাক্ষর হয়। স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলামের উপস্থিতিতে স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষে চুক্তিটিতে স্বাক্ষর করেন অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

এডিবির পক্ষ থেকে স্বাক্ষর করেন এর কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ, পিপিপির পক্ষে প্ল্যানিং অ্যান্ড ইনভেস্টমেন্ট প্রমোশনের মহাপরিচালক মো. আবুল বাশার।

চুক্তি স্বাক্ষরের আগে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলামের সভাপতিত্বে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ বিষয়ে একটি সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতির বক্তব্যে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব বলেন, চুক্তিটি স্বাক্ষরিত হলে এ থেকে দেশের স্বাস্থ্য খাত উপকৃত হবে। আজকের এই চুক্তিটির যথার্থ বাস্তবায়নে দেশের ডায়ালাইসিস ও ডায়াগনস্টিক সার্ভিসের ক্ষেত্রে বেশ অগ্রগতি আসবে। প্রাথমিকভাবে ঢাকার চারটি হাসপাতালের ডায়ালাইসিস ও ডায়াগনস্টিক সার্ভিস নিয়ে কাজ করে অ্যানালাইসিস রিপোর্ট পেলে সেটার পরিপ্রেক্ষিতে মন্ত্রণালয় থেকে পরবর্তী উদ্যোগ হাতে নেওয়া হবে

এই চুক্তির ফলে সরকার কী কী সুবিধা হতে পারে, সে প্রসঙ্গে সচিব বলেন, প্রাথমিকভাবে চারটি হাসপাতাল থেকে প্রাপ্ত রিপোর্টের ওপর কাজ করে পরবর্তী করণীয় ঠিক করা হবে। সেক্ষেত্রে স্বাস্থ্য শিক্ষা বিভাগ, কমিউনিটি ক্লিনিক, কমিউনিকেটিভ বা নন-কমিউনিকেটিভ ডিজিস, কিডনি, ডায়ালাইসিস সার্ভিসের ওপরে জোর দিয়ে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।

ঢাকার যে চারটি হাসপাতাল থেকে এই ডায়ালাইসিস ও ডায়াগনস্টিক সার্ভিস সেবা শুরু হবে সেগুলো হচ্ছে- শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতাল, মুগদা মেডিক্যাল কলেজ ও হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল এবং স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৯
এমএএম/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।