ঢাকা, শনিবার, ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

স্বাস্থ্য

রামেক হাসপাতালে প্রথম কবলেশন সার্জারি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৮ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৯
রামেক হাসপাতালে প্রথম কবলেশন সার্জারি রামেক হাসপাতালে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে লাইভ কবলেশন সার্জারি এবং ওয়ার্কশপ।

রাজশাহী: রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের নাক, কান ও গলা বিভাগে প্রথমবারের মতো কবলেশন সার্জারি সম্পন্ন করা হয়েছে। এর আগে সার্জারির ওপর ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়। 

সোমবার (৯ ডিসেম্বর) দুপুরে হাসপাতালের অ্যানেস্থেসিয়া সম্মেলন কক্ষে এ লাইভ সার্জারি ওয়ার্কশপের আয়োজন করা হয়। পরে পাশেই থাকা অপারেশন থিয়েটারে কবলেশন সার্জারি সম্পন্ন হয়।

রামেক হাসপাতালের নাক, কান ও গলা বিভাগের সহকারী অধ্যাপক ডা. সুব্রত ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রামেকের অধ্যক্ষ নওশাদ আলী, রামেক হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক অধ্যাপক মনোয়ার হোসেন ও চিকিৎসক অধ্যাপক আলমগীর চৌধুরী।

এছাড়া, আন্তর্জাতিক ফ্যাকাল্টি হিসেবে উপস্থিত ছিলেন ভারতের চিকিৎসক ডা. তুষার কান্তি ঘোষ। পুরো সেশনটি সঞ্চালনা করেন রামেক হাসপাতাল নাক, কান ও গলা বিভাগের সহকারী অধ্যাপক ডা. মিলন কুমার চৌধুরী।  

অনুষ্ঠানে বক্তারা বলেন, গলার টনসিলসহ নাক, কান ও গলার বিভিন্ন প্রকার অপারেশনে অত্যাধুনিক প্রযুক্তি কবলেশন টেকনিক। এর মাধ্যমে অপারেশনে রক্তপাত ও ব্যথা তুলনামূলক কম হয়। ফলে রোগী দ্রুত সুস্থ হয়ে ওঠে। অপারেশনের মাত্র ছয় ঘণ্টা পর রোগীকে ছাড়পত্র দেওয়া যায়।

পরে রামেক হাসপাতালের অপারেশন থিয়েটারে কবলেশন মেথডে টনসিল ও অ্যাডিনয়েড অপারেশন করা হয়, যা সম্মেলন কক্ষ থেকে সরাসরি সম্প্রচারিত হয়েছে। অনুষ্ঠানের প্রশ্নোত্তর পর্বে চিকিৎসকরা কবলেশন সার্জারি বিষয়ে বিভিন্ন প্রশ্ন নিয়ে আলোচনা করেন।

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৯
এসএস/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa