bangla news

গণস্বাস্থ্যে অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক নেফ্রোলজি সম্মেলন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-১৮ ৫:৩৩:২৪ পিএম
গণস্বাস্থ্য নগর হাসপাতালে আয়োজিত সংবাদ সম্মেলন।

গণস্বাস্থ্য নগর হাসপাতালে আয়োজিত সংবাদ সম্মেলন।

ঢাকা: দেশি-বিদেশি কিডনি বিশেষজ্ঞ, নার্স, বায়োমেডিক্যাল প্রকৌশলীদের নিয়ে আগামী ২৯ ও ৩০ নভেম্বর ঢাকার ধানমন্ডিস্থ গণস্বাস্থ্য নগর হাসপাতালে অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক নেফ্রোলজি সম্মেলন। ‘স্বল্প খরচে উন্নতমানের কিডনি রোগের চিকিৎসা’ শ্লোগান ধারণ করে ‘গণস্বাস্থ্য কেন্দ্র ইন্টারন্যাশনাল নেফ্রোলজি কনফারেন্স’ নামে এ সম্মেলনের আয়োজক গণস্বাস্থ্য কেন্দ্র।

সোমবার (১৮ নভেম্বর) গণস্বাস্থ্য নগর হাসপাতালে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বক্তারা এসব তথ্য জানান।

সম্মেলনের বিস্তারিত দিক তুলে ধরেন আয়োজক কমিটির চেয়ারম্যান ও গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টারের প্রধান অধ্যাপক ব্রি. জে. (অব.) মামুন মোস্তাফী। এসময় উপস্থিত ছিলেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টারের সমন্বয়ক ডা. মুহিব উল্লাহ খোন্দকার, ডা. মাসরুরা জাবীন প্রমুখ।

সংবাদ সম্মেলনে ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, প্রতি বছর ৪৫ হাজার মানুষের নতুনভাবে কিডনি বিকল হচ্ছে। অথচ এই রোগের চিকিৎসার সুযোগ দেশব্যাপী সেভাবে সম্প্রসারিত হয়নি। তাছাড়া, কিডনি বিশেষজ্ঞও অপ্রতুল। এসবদিক চিন্তা করে সাশ্রয়ী খরচে সামর্থ্যের মধ্যেই কিডনি রোগের সব ধরনের চিকিৎসা দিতে আমরা উদ্যোগী হয়েছি। ইতোমধ্যে ১১০ ইউনিটের গণস্বাস্থ্য কেন্দ্র ডায়ালাইসিস সেন্টার চালু করেছি, যা বাংলাদেশের সবচেয়ে বড় সেন্টার। এখানে মাত্র আটশ' টাকা থেকে আড়াই হাজার টাকার মধ্যে হেমোডায়ালাইসিস করার সুযোগ রয়েছে, যা দেশে সবচেয়ে কম খরচে ডায়ালাইসিস সেবা। যশোর, সিলেট, কক্সবাজারে নতুন হেমোডায়ালাইসি সেন্টার চালু হতে যাচ্ছে।

মামুন মোস্তাফী বলেন, কিডনি রোগের পরিপূর্ণ চিকিৎসা দিতে আগামী বছর থেকে গণস্বাস্থ্য নগর হাসপাতালে কিডনি প্রতিস্থাপন কার্যক্রম শুরু হতে যাচ্ছে। ইতোমধ্যে লন্ডন রয়্যাল হাসপাতালের সঙ্গে যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন হয়েছে যার আওতায় চিকিৎসক ও নার্সদের উচ্চতর প্রশিক্ষণ দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবারের এই আন্তর্জাতিক সম্মেলনে সার্বিক সহযোগিতায় রয়েছে বাংলাদেশ রেনাল এসোসিয়েশন। সম্মেলনে ইন্টারন্যাশনাল সোসাইটি অব নেফ্রোলজির (আইএসএন) সভাপতি অধ্যাপক ভিভেকানন্দ ঝা, অ্যালো ডায়ালাইসিসের জনক আমেরিকার জনপ্রিয় অধ্যাপক পিটার কোটানকো, তাইওয়ান নেফ্রোলজিস্ট সোসাইটির সভাপতি অধ্যাপক কো চেং লু, হংকংয়ের কিডনি বিশেষজ্ঞ ড. মাইকেল ইটারসহ ১৫ জন আন্তর্জাতিক মানের কিডনি বিশেষজ্ঞ এই সম্মেলনের রিসোর্স পারসন হিসেবে উপস্থিত থাকবেন। এতে বাংলাদেশের প্রায় দুই শতাধিক কিডনি বিশেষজ্ঞ ও সংশ্লিষ্ট নার্সরা অংশ নেবেন। সম্মেলনে কিডনি রোগের আধুনিক চিকিৎসা, হেমোডায়ালাইসিস, কিডনি ট্রান্সপ্ল্যান্ট ইত্যাদি বিষয়ে কর্মশালা, গবেষণাপত্র উপস্থাপনা করা হবে।

বর্তমানে ১১০ ইউনিটের গণস্বাস্থ্য কেন্দ্র ডায়ালাইসিস সেন্টারে প্রতিমাসে ১০ হাজারেরও বেশি কিডনি বিকল রোগীর ডায়ালাইসিস সম্পন্ন হচ্ছে। হেপাটাইটিস বি, সি পজেটিভ ও এইচআইভি এইডস রোগীদের জন্য রয়েছে আলাদা বিশেষ বেড। এখানে রয়েছে পাঁচ বেডের নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ)। দানশীল ব্যক্তিদের দানের মাধ্যমে এ পর্যন্ত প্রায় দেড় লাখেরও বেশি ডায়ালাইসিস সম্পন্ন হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৯
এমএএম/এফএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-18 17:33:24