ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

স্বাস্থ্য

উপকূলবর্তী ৮ উপজেলায় স্বাস্থ্যসেবা প্রকল্পের উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৮ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৯
উপকূলবর্তী ৮ উপজেলায় স্বাস্থ্যসেবা প্রকল্পের উদ্বোধন প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা। ছবি: বাংলানিউজ

বরিশাল: বরিশাল বিভাগের উপকূলবর্তী ৩ জেলার ৮ উপজেলার সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবা প্রকল্পের উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সকাল সাড়ে ১০টায় নগরের বান্দ রোডস্থ হোটেল গ্র্যান্ড পার্কের বলরুমে উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার মোহাম্মদ ইয়ামিন চৌধুরী।

অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার বলেন, উপকূলবর্তী সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা সংকট কাটিয়ে উঠতে সরকারি এবং বেসরকারি সংস্থার সমন্বিত প্রচেষ্টা প্রয়োজন।

প্রত্যন্ত অঞ্চলের জনগোষ্ঠীর স্বাস্থ্য সুবিধা প্রাপ্তির হার বাড়াতে নতুন এই প্রকল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বরিশাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. আব্দুর রহিমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বরগুনার জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ, শের-ই বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মো বাকির হোসেন এবং ইউকে এইডের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ জুডিথ হারবার্টসন।

অনুষ্ঠানে ইউকে এইডের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ জুডিথ হারবার্টসন বলেন, অঙ্গীকারবদ্ধ উন্নয়ন অংশীদার হিসেবে যুক্তরাজ্য স্বাস্থ্য খাতে বাংলাদেশ সরকারকে সহায়তা করে চলছে। এই প্রকল্প সুবিধা বঞ্চিতদের জন্য অতিপ্রয়োজনীয় এবং টেকসই স্বাস্থ্যসেবা দেওয়ার লক্ষ্যে স্থানীয় কর্তৃপক্ষ এবং জনপ্রতিনিধিদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বেসরকারি উন্নয়ন সংস্থা পিএইচডি’র ভাইস চেয়ারম্যান ইফতেখারুল হক চৌধুরী।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- উন্নয়ন সংস্থার ডিএফআইডি’র প্রোগ্রাম ম্যানেজার ফৌজিয়া নাসরিন, ইএইচডি কনসোর্টিয়ামের ডিরেক্টর সিনা ম্যাকক্যান, পিএইচডি’র ম্যানেজিং ডিরেক্টর আব্দুস সালাম। এছাড়া স্বাস্থ্য বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, বিভিন্ন উন্নয়ন সংস্থা ও সুশীল সমাজের প্রতিনিধি অনুষ্ঠানে অংশ নেন।

অনুষ্ঠানে জানানো হয়, বিভিন্ন ডিজিটাল ও উদ্ভাবনী কৌশলের মাধ্যমে বরিশাল বিভাগের উপকূলবর্তী পটুয়াখালী জেলার সদর উপজেলা, কলাপাড়া ও গলাচিপা, বরগুনা সদর উপজেলা ও পাথরঘাটা এবং ভোলা সদর, চরফ্যাশন ও মনপুরা উপজেলার বিশেষ করে সুবিধাবঞ্চিত ও প্রতিবন্ধী ব্যক্তিদের অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবার আওতায় এনে স্বাস্থ্যসেবা, পরিবার-পরিকল্পনা ও পুষ্টি সেবার উন্নয়নের একটি টেকসই মডেল নির্ধারণ এবং বাস্তবায়ন করা এ প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য।

বাংলাদেশ সময়: ১৯১৮ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৯
এমএস/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa