ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

স্বাস্থ্য

রামেকে কানের পর্দা প্রতিস্থাপনের সফল অস্ত্রোপচার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৫ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৮
রামেকে কানের পর্দা প্রতিস্থাপনের সফল অস্ত্রোপচার রামেকের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. জামিলুর রহমানসহ অন্যান্যরা। ছবি: বাংলানিউজ।

রাজশাহী: রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে রুমী (১৮) নামে এক যুবকের বাম কানের পর্দা সফলভাবে প্রতিস্থাপন করা হয়েছে। 

সোমবার (১০ ডিসেম্বর) সকালে নাক, কান ও গলা বিভাগের বিভাগীয় প্রধান সুব্রত ঘোষ অপারেটিং মাইক্রোস্কোপ যন্ত্রের মাধ্যমে ওই যুবকের কানের পর্দা সফলভাবে প্রতিস্থাপন করেন।

সম্প্রতি রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের নাক, কান ও গলা বিভাগে অপারেটিং মাইক্রোস্কোপ যন্ত্রটি সংযোজন করা হয়েছে।

এর মাধ্যমে রাজশাহীসহ আশেপাশের জেলার রোগীরা কানের পর্দা প্রতিস্থাপনসহ জটিল সমস্যায় আক্রান্ত রোগ নিরাময়ে সেবা নিতে পারবেন।

এদিন সফল প্রতিস্থাপনের মাধ্যমে এ যন্ত্রের উদ্বোধন করেন নাক, কান ও গলা বিভাগের বিভাগীয় প্রধান সুব্রত ঘোষ।  

এরপরে হোসেন আলী (২৮) নামে আরেক রোগীর ডান কানের মাস্টয়েড সার্জারি করেন জুনিয়র কনসালটেন্ট ডা. মিলন কুমার চৌধুরী।

মাইক্রোস্কোপের অপ্রতুলতার জন্য আগে রামেক হাসপাতালে কানের মাইক্রো সার্জারির সুযোগ ছিল না। তাই রোগীদের ঢাকা অথবা পাশের দেশ ভারতে যেতে হতো।

মাইক্রোস্কোপটির মাধ্যমে দীর্ঘমেয়াদী কান-পাকা রোগীর কানের পর্দা প্রতিস্থাপন, জটিল রোগীর জন্য মাস্টয়েডের আপারেশনসহ অনেক প্রকার সূক্ষ্ম অপারেশন নিখুঁতভাবে করা হবে।

এর আগে রামেক হাসপাতালে নাক, কান ও গলা বিভাগে অপারেটিং মাইক্রোস্কোপ সংযোজন ও কানের পর্দা প্রতিস্থাপন অপারেশনের উদ্বোধন করেন হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. জামিলুর রহমান।  

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রামেক অধ্যক্ষ ডা. নওশাদ আলী, মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. খলিলুর রহমানসহ বিভিন্ন বিভাগীয় প্রধান ও অধ্যাপকরা।  

অধ্যক্ষ ডা. নওশাদ আলী বাংলানিউজকে বলেন, রামেক হাসপাতালের বিভিন্ন বিভাগে এখন প্রতিনিয়ত নিত্যনতুন যন্ত্রপাতি ও প্রযুক্তি সংযোজনের মাধ্যমে এখানকার চিকিৎসা সেবার গুণগত মান ক্রমান্বয়ে বাড়ানো হচ্ছে। মাইক্রোস্টোপটি সংযোজনের জন্য তিনি পরিচালক এবং নাক, কান ও গলা বিভাগের বিভাগীয় প্রধানকে ধন্যবাদ জানান।

তিনি আরও বলেন, এ যন্ত্রের মাধ্যমে অনেক গরিব রোগীর বিনামূল্যে কানের অপারেশন করার সুযোগ পাবেন।

মেডিসিন বিভাগের প্রধান ডা. খলিলুর রহমান বলেন, আজকের এ অনুষ্ঠান সত্যিকার অর্থেই জনকল্যাণকর। কারণ অনেক গরিব রোগী সরাসরি এতে সুফল পাবেন।  

পরে নেফ্রলজি বিভাগের অধ্যাপক ডা. মনোয়ার হোসেন ও রেডিওলজি বিভাগের অধ্যাপক হাফিজুর রহমান মাইক্রোস্কোপের মান নিয়ে সন্তোষ প্রকাশ করেন।

অনুষ্ঠান থেকে বিজয় দিবস উপলক্ষে বিশেষ সেবা সপ্তাহ পালন ও ১০ থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত সব কানের অপারেশনের রোগীদের প্রয়োজনীয় আর্থিক খরচ বহনের অঙ্গীকার করেন হাসপাতালের পরিচালক।

বাংলাদেশ সময়: ২২০২ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৮
এসএস/এপি/ওএইচ/
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa