ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

জনসংখ্যা নিয়ন্ত্রণে নতুন কর্মসূচির তাগিদ নাসিমের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৯ ঘণ্টা, জুলাই ১, ২০১৮
জনসংখ্যা নিয়ন্ত্রণে নতুন কর্মসূচির তাগিদ নাসিমের

ঢাকা: শহরের দরিদ্র ও বস্তি অঞ্চলে জনসংখ্যা বৃদ্ধির হার কমাতে স্থানীয় সরকার, স্বাস্থ্য অধিদফতর ও পরিবার পরিকল্পনা অধিদফতরের মধ্যে সমন্বিতভাবে নতুন কর্মসূচি প্রণয়নের তাগিদ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

রোববার (১ জুলাই) সচিবালয়ে অনুষ্ঠিত জাতীয় জনসংখ্যা পরিষদের নির্বাহী কমিটির সভায় সভাপতির বক্তব্যে তিনি এ তাগিদ দেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, নগরায়নের প্রভাবে গ্রাম থেকে মানুষ শহরমূখি হচ্ছে।

জনসংখ্যা নিয়ন্ত্রণের কর্মসূচি বাস্তবায়নের ক্ষেত্রে নগরের বস্তি ও দরিদ্র অঞ্চলে আশানুরূপ ফল পাওয়া যাচ্ছে না।

এসময় তিনি সিটি করপোরেশনের পরিবার পরিকল্পনা কার্যক্রম প্রণয়ন ও বাস্তবায়নে পরিবার পরিকল্পনা অধিদফতর ও স্বাস্থ্য অধিদফতরকে সম্পৃক্ত করার জন্য গুরুত্বারোপ করেন। স্বাস্থ্যমন্ত্রী দেশের বৃদ্ধ জনগোষ্ঠীর স্বাস্থ্যমান উন্নয়নে ইউনিয়ন পর্যায় পর্যন্ত স্বাস্থ্য ডেস্ক চালু করার উদ্যোগ গ্রহণের ওপর জোর দেন।

তিনি বলেন-জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের স্বাস্থ্য কেন্দ্রগুলোতে এ বিশেষ ডেস্ক প্রবর্তন করতে হবে। এখান থেকে বয়স্কদের স্বাস্থ্যসেবা সহায়তা দেওয়ার ব্যবস্থা করতে হবে। পাশাপাশি বাল্যবিয়ে রোধে স্থানীয় জনগোষ্ঠী বিশেষ করে অভিভাবকদের মধ্যে সচেতনতা বৃদ্ধির কর্মসূচি প্রণয়রে সংশ্লিষ্টদের নির্দেশ দেন মন্ত্রী।

সভায় অন্যের মধ্যে উপস্থিত ছিলেন- স্থানীয় সরকার সচিব ড.জাফর আহমেদ, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জিএম. সালেহ উদ্দিন, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ মন্ত্রণালয়, অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বাংলাসেশ সময়: ২০৩০ ঘণ্টা, জুলাই ০১, ২০১৮
এমএএম/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।