ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

খাবার স্বাস্থ্যকর হলেই ৫০ ভাগ রোগমুক্তি সম্ভব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৯ ঘণ্টা, জুন ২৮, ২০১৮
খাবার স্বাস্থ্যকর হলেই ৫০ ভাগ রোগমুক্তি সম্ভব বারটানের প্রধান কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজন করা হয় খাদ্য নিরাপত্তা বিষয়ক এই সেমিনারের

খাদ্য  উৎপাদন থেকে শুরু করে ভোক্তার প্লেট পর্যন্ত পরিষ্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করতে পারলেই ৫০ শতাংশ রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব বলে মনে করেন বিশেষজ্ঞরা।

বুধবার (২৭ জুন) বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউটের (বারটান) এক সেমিনারে বিশেষজ্ঞরা এ অভিমত দেন। রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউয়ে বারটানের প্রধান কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজন করা হয় খাদ্য নিরাপত্তা বিষয়ক এই সেমিনারের।

আয়োজনে প্রধান অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মো. আবদুর রৌফ। সভাপতিত্ব করেন বারটান পরিচালক কাজী আবুল কালাম।  

‘সুস্থ জাতি গঠনে খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ এবং পুষ্টি বৃদ্ধি’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উচ্চতর বিজ্ঞান গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. লতিফুল বারী। প্রবন্ধটির ওপর উন্মুক্ত আলোচনা সভায় অংশ নেন সেমিনারে আগত খাদ্য ও পুষ্টি সংশ্লিষ্ট বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা।  

উপস্থিত ছিলেন বাংলাদেশ খাদ্য নিরাপত্তা কর্তৃপক্ষের সদস্য অধ্যাপক ড. মো. ইকবাল রউফ মামুন, জাতিসংঘের খাদ্য ও কৃষি বিষয়ক সংস্থার সিনিয়র নিউট্রিশনিস্ট ললিতা ভট্টাচার্য, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সংগনিরোধ উইং-এর পরিচালক ড. মো. আজহার আলি, বারডেমের প্রিন্সিপাল নিউট্রিশন অফিসার খালেদা খাতুন প্রমুখ।

সেমিনারের সমাপনী বক্তব্যে প্রধান অতিথি ড. মো. আবদুর রৌফ খাদ্য উপস্থাপিত প্রবন্ধের আলোকে খাদ্যের পুষ্টিগুণ বিশ্লেষণের জন্য দেশে বিশ্বমানের ল্যাবরেটরি স্থাপনের প্রয়োজনীয়তা ব্যক্ত করেন।

বাংলাদেশ সময়: ১৪৫২ ঘণ্টা, জুন ২৮, ২০১৮
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।