ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

খুলনায় পেশাগত স্বাস্থ্য-সেইফটি দিবস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৯ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৮
খুলনায় পেশাগত স্বাস্থ্য-সেইফটি দিবস পেশাগত স্বাস্থ্য-সেইফটি দিবসে বর্ণাঢ্য র‌্যালি। ছবি: বাংলানিউজ

খুলনা: নানা আয়োজনের মধ্য দিয়ে খুলনায় জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে শনিবার (২৮ এপ্রিল)সকাল ১১টায় খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) মো. মনিরুজ্জামন।

দিবসটির এবারের প্রতিপাদ্য ‘সুস্থ শ্রমিক, নিরাপদ জীবন নিশ্চিত করে টেকসই উন্নয়ন’।

প্রধান অতিথির বক্তৃতায় অতিরিক্ত জেলা প্রশাসক বলেন, ‘মালিক, শ্রমিক ও সরকারের যৌথ উদ্যোগে কলকারখানাগুলোতে স্বাস্থ্যসম্মত ও নিরাপদ কর্মপরিবেশ দিন দিন বাড়চ্ছে। এর ফলে শ্রমিকরা নিশ্চিন্ত মনে উৎপাদন কাজে মনোনিবেশ করতে পারছেন এবং কারখানার উৎপাদন বাড়চ্ছে। সবার আন্তরিক প্রচেষ্টায় বাংলাদেশ আজ স্বল্পোন্নত দেশে থেকে উন্নয়নশীল দেশের দিকে ধাবিত হয়েছে। দেশের এই অগ্রযাত্রাকে ধরে রাখতে শিল্পকারখানায় নিরাপদ কর্মপরিবেশ বজায় রাখতে হবে। ’

অনুষ্ঠানে মালিক ও শ্রমিক প্রতিনিধিরা বলেন, ‘যেসব কারখানায় ৫০জনের বেশি শ্রমিক কাজ করছে। সেখানে মালিক-শ্রমিকের সমন্বয়ে সেইফটি কমিটি গঠন করা হয়েছে। নারী শ্রমিকদের ছয় বছরের কম বয়সী শিশুদের জন্য ডে-কেয়ার, বিশুদ্ধ পানি সরবরাহ, প্রাথমিক চিকিৎসার  ব্যবস্থাসহ নিরাপদ কর্মপরিবেশ তৈরি নানামুখী উদ্যোগ গ্রহণ করা হয়েছে। পরে প্রধান অতিথি বিভিন্ন কলকারখানার প্রতিনিধিদের কাছে সেইফটি কিট বিতরণ করেন।

খুলনা কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের উপ-মহাপরিদর্শক মো. আরিফুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন খুলনা শ্রম দফতরের পরিচালক মিজানুর রহমান, আইআরআই’র উপ-পরিচালক এসএম ফারুক আহমেদ, বাংলাদেশ এ্যাম্পয়িজ ফেডারেশনের পরিচালক এস হুমায়ুন কবির এবং বাংলাদেশ ক্যাবল শিল্প লিমিটেডের সাধারণ সম্পাদক মোড়ল আনিসুর রহমান।

এরআগে নগরীর শহীদ হাদিস পার্ক থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে এসে শেষ হয়। র‌্যালিতে বিভিন্ন সরকারি দফতরের কর্মকর্তা, শ্রমিক, বিভিন্ন কলকারখানার মালিক প্রতিনিধি, সেফটি কমিটির সদস্যসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করে। খুলনা কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর এসব অনুষ্ঠানে আয়োজন করে।

বাংলাদেশ সময়: ১২৪৬ ঘণ্টা,  এপ্রিল ২৮,  ২০১৮
এমআরএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।