ঢাকা, সোমবার, ২ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

চিকিৎসা খরচের ৬৭ শতাংশই ‘আউট অব পকেট এক্সপেনডিচার’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৬ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১৮
চিকিৎসা খরচের ৬৭ শতাংশই ‘আউট অব পকেট এক্সপেনডিচার’ সচিবালয়ে আয়োজিত সাংবাদিক সম্মেলন। ছবি: বাংলানিউজ

ঢাকা: চিকিৎসার জন্য এ দেশের মানুষের আউট অব পকেট এক্সপেন্ডিচার (নিজস্ব ব্যয়) হয় ৬৭ শতাংশ। এরমধ্যে ৪০ শতাংশই যায় ওষুধ কিনতে গিয়ে।

আগামী শনিবার (৭ এপ্রিল) বিশ্ব স্বাস্থ্য দিবস। এ দিবস পালন উপলক্ষে বৃহস্পতিবার (৫ এপ্রিল) সচিবালয়ে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে এসব তথ্য জানান স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক।

প্রতিমন্ত্রী বলেন, মানুষের স্বাস্থ্য পরীক্ষার খরচ নিয়ন্ত্রণে আনতে মন্ত্রণালয়ের একটি সেল কাজ করছে। এ লক্ষ্যে চলতি মাসের মধ্যেই ‘স্বাস্থ্য সুরক্ষা আইন-২০১৮’ মন্ত্রিপরিষদে যাবে এবং প্রক্রিয়া সম্পন্ন করে সেটি আইনে পরিণত হবে। এ আইনটি হলে মানুষের চিকিৎসা সেবা আরও সহজ এবং স্বস্তিদায়ক হবে।

চিকিৎসা করাতে গিয়ে মানুষ গরিব হয় এমন অভিযোগ অস্বীকার করে প্রতিমন্ত্রী বলেন, দেশের বেশিরভাগ মানুষ সরকারি হাসপাতালে ফ্রি চিকিৎসা সুবিধা পাচ্ছেন। আর যারা বেসরকারি হাসপাতালে চিকিৎসা গ্রহণ করেন তাদের সেই স্বামর্থ্য রয়েছে। কাজেই অভিযোগটি সঠিক নয়। সরকার দারিদ্র্যসীমা ১২ শতাংশের নিচে নামিয়ে আনতে কাজ করছে।  

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সড়ক দুর্ঘটনায় দেশে প্রতি বছর এক লাখ মানুষ আহত হন বলে জানিয়েছেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী। তাছাড়া এ বছরের সেপ্টেম্বরে ‘শেখ হাসিনা বার্ন ইউনিট’ খুলে দেওয়া হবে বলেও জানা যায়।

এ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব সিরাজুল হক খান, স্বাস্থ্য শিক্ষা ও সুরক্ষা বিভাগের সচিব ফয়েজ আহমেদ এবং স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ডা. আবুল কালাম আজাদ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিষ্ঠা দিবস হিসেবে প্রতি বছর ৭ এপ্রিল বিশ্বব্যাপী ‘বিশ্ব স্বাস্থ্য দিবস’ হিসেবে পালিত হয়। বিশ্বের বিভিন্ন দেশের পাশাপাশি বাংলাদেশেও বিশ্ব স্বাস্থ্য দিবস উদযাপন করা হবে।

এদিন সকাল সাড়ে ১০টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে দিবসের সূচনা ঘোষণা করা হবে। তাছাড়া দেশের জেলা, উপজেলা এবং কমিউনিটি ক্লিনিক পর্যায়ে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করা হবে। এবারের স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্য বিষয় ‘সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা: সবার জন্য, সর্বত্র’।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০১৮
আরএম/এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad