ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

বেসরকারি মেডিকেল পরিচালনা নীতিমালা সংস্কারে কমিটি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৪ ঘণ্টা, এপ্রিল ২, ২০১৮
বেসরকারি মেডিকেল পরিচালনা নীতিমালা সংস্কারে কমিটি

ঢাকা: বেসরকারি মেডিকেল কলেজ শিক্ষা পরিচালনা নীতিমালা সংস্কারের লক্ষ্যে সুপারিশ দিতে স্বাস্থ্য প্রতিমন্ত্রীর নেতৃত্বে ছয় সদস্যের একটি কমিটি গঠন করেছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

সোমবার (০২ এপ্রিল) সচিবালয়ে অনুষ্ঠিত বেসরকারি মেডিকেল কলেজ পরিচালনা নীতিমালা সংস্কার সংক্রান্ত সভায় সভাপতিত্বকালে এ কমিটি গঠন করেন তিনি।

কমিটিতে অন্যান্য সদস্যরা হলেন- চিকিৎসা শিক্ষা ও পরিবার পরিকল্পনা বিভাগের সচিব ফয়েজ আহম্মেদ, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য   অধ্যাপক ডা. ইসমাইল খান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বিএমডিসির পরিচালক অধ্যাপক ডা. সহিদুল্লা, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. আব্দুর রশিদ।

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম বদরুন্নেসা সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।  

কমিটিকে আগামী ৩০ দিনের মধ্যে বিদ্যমান নীতিমালা পর্যালোচনা করে সংশোধনের সুপারিশ প্রতিবেদন জমা দেওয়ার জন্য স্বাস্থ্যমন্ত্রী নির্দেশ দেন।  

সভায় স্বাস্থ্যমন্ত্রী বলেন, মেডিকেল শিক্ষার মান ঊর্ধ্বে রাখতে সরকার সব সময় কঠোর অবস্থানে রয়েছে। জনগণের জন্য মানসম্মত স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে দক্ষ চিকিৎসকের কোনো বিকল্প নেই। এজন্য চিকিৎসা শিক্ষার মান নিয়ে কোনো আপোস করা হবে না। মানহীন মেডিকেল কলেজগুলো বন্ধ করতেও সরকার দ্বিধা করবে না।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাও জনগণের দোরগোড়ায় আধুনিক স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার জন্যে বেসরকারি মেডিকেল কলেজগুলোর মান উন্নয়নের নির্দেশ দিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, এপ্রিল ০২, ২০১৮
এমএন/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।