ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

সিজারিয়ান ডেলিভারির কারণে শিশুমৃত্যু বাড়ছে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৯ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৮
সিজারিয়ান ডেলিভারির কারণে শিশুমৃত্যু বাড়ছে বক্তব্য রাখছেন শেখ ফজলুল করিম সেলিম

গোপালগঞ্জ: স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিম বলেছেন, সিজারিয়ান ডেলিভারির জন্য দেশে মৃত ও শিশু মৃত্যুর হার বাড়ছে। যেখানে নরমাল ডেলিভারি হতে পারে সেখানে সিজারিয়ান অপারেশন করা হচ্ছে। এই অপারেশন বন্ধ করা হবে, যাতে ভবিষ্যৎ বংশধর শেষ না হয়ে যায়।

শনিবার (১৭ মার্চ) সন্ধ্যায় গোপালগঞ্জ শহরের শেখ ফজলুল হক মনি অডিটরিয়ামে অনুষ্ঠিত ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ২৪-৭ স্বাভাবিক প্রসবসেবা জোরদারকরণ বিষয়ক অবহিতকরণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ক্ষমতাসীন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর এ সদস্য বলেন, আমাদের দেশের প্রাইভেট ক্লিনিকগুলোতে শতকরা ৮২ ভাগ সিজারিয়ান হয়।

বিষয়টি স্বাস্থ্য মন্ত্রণালয়ের নজরে আছে। বিশ্বের কোথাও এভাবে সিজারিয়ান অপারেশন করা হয় না। এটা বন্ধ করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক কাজী মোস্তাফা সারোয়ারের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় সদর উপজেলার চেয়ারম্যান শেখ লুৎফর রহমান বাচ্চু, পৌর মেয়র কাজী লিয়াকত আলী লেকু, কেন্দ্রীয় যুবলীগের কার্যনির্বাহী কমিটির সদস্য শেখ ফজলে নাঈম প্রমুখ বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৯৫৯ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৮
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।