ঢাকা, বুধবার, ২৫ মাঘ ১৪২৯, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬ রজব ১৪৪৪

স্বাস্থ্য

বিনামূল্যে প্রস্টেটজনিত সমস্যার চিকিৎসা আদ্-দ্বীনে

মানসুরা চামেলী, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৮
বিনামূল্যে প্রস্টেটজনিত সমস্যার চিকিৎসা আদ্-দ্বীনে আদ্‌-দ্বীন হাসপাতালে চিকিৎসা নিতে আসছেন রোগীরা/ ছবি: শাকিল আহমেদ

ঢাকা: ওয়াহিদুজ্জামান চার বছর ধরে প্রস্রাবের জ্বালাপোড়ায় ভুগছেন। একটি নামকরা হাসপাতালে প্রস্টেট অপারেশনও করেছেন। মোটা অঙ্কের অর্থ ব্যয় করেও পরিত্রাণ পাননি। উপরোন্তু সমস্যা আরও বেড়ে যায়।

আবার কোথায় চিকিৎসা নেবেন, তার ওপর অর্থের দুশ্চিন্তা- এ নিয়ে যখন বিপর্যস্ত দশা ওয়াহিদুজ্জামানের তখন এক আত্মীয়ের মাধ্যমে জানতে পারেন- দরিদ্র রোগীদের প্রস্টেট জনিত সমস্যার চিকিৎসা ও অপারেশন করাবে আদ্-দ্বীন হাসপাতাল। তাও আবার বিনামূল্যে!

দেরি না করে ১১ ফেব্রুয়ারি মগবাজার আদ্-দ্বীন হাসপাতালে চলে যান ওয়াহিদুজ্জামান।

সেখানে তার অপারেশন হয়। এখন প্রায় সুস্থ হয়ে বাড়ি ফেরার অপেক্ষায় তিনি।

আদ্-দ্বীন হাসপাতালে চলছে বিনামূল্যে বয়স্ক পুরুষদের প্রস্টেটজনিত প্রস্রাবের সমস্যা, মূত্রথলি ও মূত্রনালির অপারেশন। ওয়াহিদুজ্জামানের মতো দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে শত শত দরিদ্র রোগী সেবা নিতে হাসপাতালটিতে আসছেন।

রোগীদের অপারেশন ও পরীক্ষা-নিরীক্ষার পুরো খরচ হাসপাতাল বহন করছে। শুধু ওষুধের খরচ রোগীর নিজের। হাসপাতালের এ উদ্যোগে রোগীরা শুধু সমস্যা থেকে আরোগ্য নয়, মুক্তি পাচ্ছেন আর্থিক দুশ্চিন্তা থেকেও।  
ডা. আফিকুর রহমান/ ছবি: শাকিল আহমেদহাসপাতাল সূত্র জানায়, ১০ ফেব্রুয়ারি শুরু এ কার্যক্রমে ৫ দিনে ২০০ রোগী বহির্বিভাগে চিকিৎসাসেবা নিয়েছেন। এর মধ্যে ৮ জনের অপারেশন হয়েছে ও ১৬ জন রোগী অপারেশনের জন্য ভর্তি আছেন।

দীর্ঘ ১২ বছর প্রস্টেটজনিত প্রস্রাবের সমস্যায় ভুগছেন আবুল কালাম। সার্মথ্য না থাকলেও বেঁচে থাকার তাগিদে ব্যয় করেছেন মোটা অঙ্কের অর্থ। আরোগ্য লাভ তো দূরের কথা রোগটি আরো জটিল হয়েছে।  

পত্রিকায় বিনামূল্যে চিকিৎসার খবর পেয়ে এসেছেন আদ্-দ্বীনে। সফল অপারেশনের পর আবুল কালামও সুস্থতার পথে।  

বাংলানিউজকে আবুল কালাম বলেন, চিকিৎসার জন্য কত টাকা খরচ করেছি, কিন্তু লাভ হয়নি। এখন অপারেশনের পরপরই মনে হচ্ছে ভালো হয়েছি। আমাদের মতো গরিবের জন্য বিনামূল্যে চিকিৎসা দিচ্ছে আদ্-দ্বীন।

আদ্-দ্বীন মেডিকেল কলেজের অধ্যক্ষ বিখ্যাত ইউরোলোজিস্ট অধ্যাপক ডা. আফিকুর রহমানের নেতৃত্বে ২০ জনের একটি মেডিকেল টিম রোগীদের চিকিৎসাসেবা দিচ্ছে।

এ প্রসঙ্গে ডা. আফিকুর রহমান বাংলানিউজকে বলেন, ইউরোলোজির সমস্যা এদেশের মানুষের দীর্ঘদিনের সমস্যা। বয়স্ক মানুষের এ সমস্যা দিন দিন বাড়ছে। এক গবেষণায় দেখা যায়, ৫০ বছরের বেশি বয়সী মানুষদের মধ্যে ৩৯. ৫ শতাংশ প্রস্টেটজনিত সমস্যায় ভোগেন। যার মধ্যে ১২ শতাংশের অপারেশন প্রয়োজন।  

প্রযুক্তির অভাব এবং অপারেশন ও চিকিৎসা অত্যন্ত ব্যয়বহুল হওয়ায় দরিদ্র মানুষ রোগ নিয়ে কষ্টে বেঁচে থাকেন। । এ কারণে গরিব মানুষের কষ্ট লাঘবে আদ্-দ্বীন হাসপাতাল তাদের চিকিৎসা কার্যক্রম নিয়েছে। গত বছরের ফেব্রুয়ারিতেও বিনামূল্যে চিকিৎসাসেবা দেওয়া হয়। প্রায় ৪শ’ রোগীকে চিকিৎসাসেবা এবং ১শ’ রোগীর অপারেশন করা হয়েছিল, বলেন ডা. আফিকুর রহমান।

অন্যান্য হাসপাতালে এই অপারেশন করাতে কমপক্ষে ৫০ হাজার টাকা লাগে। কিন্তু আদ্-দ্বীন রোগীর চিকিৎসা ও অপারেশন সম্পূর্ণ বিনামূল্যে দেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

হাসপাতালটির পরিচালক ডা. নাহিদ ইয়াসমিন বাংলানিউজকে বলেন, গত বছর শুধুমাত্র প্রস্টেট অপারেশন করা হয়েছিল। মূত্রনালি ও মূত্রথলির পাথর কিডনির সমস্যা তৈরি করে। এ জন্য মূত্রনালি, মূত্রথলি ও কিনডির পাথর কাটা-ছেঁড়া ছাড়া অপসারণ করাও হচ্ছে।  

তিনি বলেন, এবার ব্যাপক সাড়া পেয়েছি। নারায়ণগঞ্জ, ভোলা, সিলেটসহ দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে রোগীরা এ সেবা নিতে আসছেন।

১০ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এ সেবা কার্যক্রম চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। শুক্রবার ছাড়া প্রতিদিন সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত হাসপাতালের বহির্বিবিভাগের পঞ্চম তলায় রোগী দেখা এবং অপারেশনের জন্য রোগী বাছাই করে ভর্তি করা হয়। রোগী বাছাই ও ভর্তি কার্যক্রম সেবা চলবে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৮
এমসি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa