ঢাকা, রবিবার, ২২ মাঘ ১৪২৯, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩ রজব ১৪৪৪

স্বাস্থ্য

ফের দেশ সেরা সোহরাওয়ার্দী হাসপাতাল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৮
ফের দেশ সেরা সোহরাওয়ার্দী হাসপাতাল শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল

ঢাকা: চিকিৎসা সেবায় দেশ সেরা প্রতিষ্ঠান নির্বাচিত হয়েছে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল। এবার প্রতিষ্ঠানটির ললাটে জুটেছে ‘স্বাস্থ্যমন্ত্রী পদক-২০১৭’।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) অনুষ্ঠানিকভাবে এই পদক তুলে দেওয়া হবে প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষের হাতে। পদক গ্রহণের জন্য হাসপাতালটির পরিচালক অধ্যাপক ডা. উত্তম কুমার বড়ুয়াকে আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানা গেছে।

সরকারের স্বাস্থ্য ব্যবস্থা জোরদারকরণ কার্যক্রমের আওতায় সেরা পারদর্শী স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানগুলোর জন্য প্রবর্তিত‘ স্বাস্থ্যমন্ত্রী পদক’।

সরকারি হাসপাতালের ধারণা বদলাবে ‘পরিচ্ছন্ন সোহরাওয়ার্দী’

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য অধিদপ্তরাধীন ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) হাসপাতালগুলোর পরিদর্শনের ভিত্তিতে সেরা প্রতিষ্ঠানগুলোর নির্বাচন করা হয়।

স্বাস্থ্যসেবার সবগুলো সূচকে সবচে উপরে থাকায় টারশিয়ারি লেভেলে হাসপাতাল ক্যাটাগরিতে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল প্রথম স্থান অধিকার করেছে।

রাজধানীর প্রাণকেন্দ্র শেরে-বাংলা নগরে অবস্থিত হাসপাতালটি শুধুমাত্র অব্যবস্থাপনার কারণে সেবা দিতে ব্যর্থ হচ্ছিলো। ২০১৫ সালে পরিচালকের দায়িত্ব নেন উত্তম কুমার বড়ুয়া। তারপর থেকে হাসপাতালটির সেবার মান ও পরিবেশ উন্নয়নে প্রাণবন্ত চেষ্টা করে যাচ্ছেন তিনি।

সামনে বিশাল ফাঁকা মাঠে এক সময় ছিলো ময়লার ভাগাড়। সন্ধ্যার পর চলতো অসামাজিক কার্যক্রম। নাক চেপে হাসপাতালে যেতে হতো। এখন সেখানে ফুলের সুবাস। ভাগাড় পরিণত হয়েছে ফুলের বাগানে।

কিছুদিন আগেও হাসপাতালটিতে ছিলো দালালের দৌরাত্ম্য। আগন্তুক এলেই ঘিরে ধরতো। হকারের উৎপাতও ছিল চোখে পড়ার মতো। কিন্তু সেসব ঘটনা এখন সুদূর অতীত। সবটাই পুরোপুরি ছিমছাম, গোছানো। এক সময়ের অবহেলিত প্রতিষ্ঠানটি শুধু দক্ষ ব্যবস্থাপনার কারণে পরপর দু’বার দেশ সেরা পদকে ভূষিত হলো। এর আগে ২০১৬ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের বেস্ট অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতাল।

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৮
এসআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa