ঢাকা, মঙ্গলবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ২৯ নভেম্বর ২০২২, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

স্বাস্থ্য

স্তন ক্যানসার নিরাময় এখন বাংলাদেশেই সম্ভব

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৬ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৮
স্তন ক্যানসার নিরাময় এখন বাংলাদেশেই সম্ভব স্তন ক্যানসার নিরাময় এখন বাংলাদেশেই সম্ভব

ঢাকা: স্তন ক্যানসার এখন আর কোনো জটিল রোগ নয়। প্রাথমিক পর্যায়ে তা ধরা পড়লে বাংলাদেশেই এ রোগের চিকিৎসা সম্ভব এবং তা সম্পূর্ণভাবে ভালো হয়।

মঙ্গলবার (৯ জানুয়ারি) দুপুরে জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে পাওয়ার পয়েন্ট উপস্থাপনায় ন্যাশনাল ইন্সটিটিউট অব ক্যানসার রিসার্চ অ্যান্ড হাসপাতালের অনকোলজিস্ট ও বিএসসিএফ সদস্য ডা. মো. কামরুজ্জামান রুম্মান একথা বলেন।

বাংলাদেশে স্তন ক্যানসারে আক্রান্ত রোগীদের সাহায্যের জন্য দ্যা ব্লু স্কাই চ্যারিটেবল ফাউন্ডেশন (বিএসসিএফ) বিশেষভাবে কাজ করে যাচ্ছে বলে জানান বিএসসিএফ এর চেয়ারম্যান সৈয়দ ইমাম ওয়ালিউল মওলা।

তিনি বলেন, বিএসসিএফ বাংলাদেশে একটি স্তন ক্যানসার হাসপাতাল প্রতিষ্ঠার চিন্তা-ভাবনা করছে।

স্তন স্বাস্থ্য পরীক্ষা পদ্ধতি, প্রাথমিক তথ্য ও তার চ্যালেঞ্জ এবং এর প্রভাব সম্পর্কে এসময় পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন ন্যাশনাল ইন্সটিটিউট অব ক্যানসার রিচার্স অ্যান্ড হাসপাতালের অনকোলজিস্ট ও বিএসসিএফ সদস্য ডা. মো. কামরুজ্জামান রুম্মান।

স্তন ক্যানসার নিরাময় এখন বাংলাদেশেই সম্ভব

তিনি জানান, সাধারণত ৫০ বছরের বেশি বয়সীদের মধ্যে এই ক্যানসার হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি। আশ্চর্যজনক ব্যাপার হলো- এতোদিন এ ক্যানসারের ব্যাপারে নারীদের সচেতন করার জোরটা ছিল বেশি, কিন্তু এখন পুরুষদেরও সচেতন করার জোর চেষ্টা চালানো হচ্ছে। কারণ, পুরুষদের মধ্যেও স্তন ক্যানসার দেখা দিতে পারে। যদিও পুরুষদের স্তন ক্যানসার আক্রান্ত হওয়ার হার খুবই কম।

সংবাদ সম্মেলনে জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, বাংলাদেশ হাইকমিশন সিঙ্গাপুরের কাউন্সিলর আয়েশা সিদ্দিকা শেলি, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব ওমর ফারুকসহ বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ডা. জেবুন নাহার মিরা।

বাংলাদেশ সময়: ১৫৩৬ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৮
এইচএমএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa