ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ক্যাথল্যাব মেশিন পাচ্ছে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৮
ক্যাথল্যাব মেশিন পাচ্ছে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল

ময়মনসিংহ: প্রতিষ্ঠার ৫৫ বছরের মাথায় হার্টে রিং পরানোর মেশিন ক্যাথল্যাব পাচ্ছে ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালের হৃদরোগ বিভাগ। স্বাস্থ্য মন্ত্রণালয় এরইমধ্যে মেশিনটি কিনেছে। একমাসের মধ্যেই মেশিনটি হাসপাতাল কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে। 

বৃহস্পতিবার (০৪ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল) ডা. কাজী জাহাঙ্গীর হোসেন বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেন।  

জানা যায়, ৮শ শয্যা বিশিষ্ট ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের কপালে জুটছে না হৃদরোগের পূর্ণাঙ্গ চিকিৎসা।

বিশেষ করে ক্যাথল্যাবের অভাবে জটিল রোগীদের প্রাথমিক চিকিৎসা শেষে স্থানান্তরিত করা হচ্ছে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালসহ অন্য সব মেডিকেল কলেজ হাসপাতালে। অথচ এ হাসপাতালে বৃহত্তর ময়মনসিংহের ৬ জেলার পাশাপাশি সিলেট, সুনামগঞ্জ, কুড়িগ্রাম, গাজীপুরের একাংশের মানুষ এখানে চিকিৎসা সেবা নেন। এ হাসপাতালের ২০ শয্যার হৃদরোগ বিভাগে প্রতিদিন গড়ে ১৭০ থেকে ১৮০জন রোগী ভর্তি থাকে। কিন্তু ক্যাথল্যাব মেশিন না থাকায় পূর্ণাঙ্গ চিকিৎসার সুযোগ বঞ্চিত হচ্ছেন রোগীরা।  

ফলে দীর্ঘদিন ধরে অত্যাধুনিক দামী ক্যাথল্যাব মেশিনের দাবি করা হচ্ছিল হাসপাতাল কর্তৃপক্ষের কাছে। বছর দু’য়েক আগে স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিম ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল পরিদর্শন এলে স্বাধীনতা চিকিৎসক পরিষদের কেন্দ্রীয় কমিটির মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজ তার কাছে এ দাবিটি উত্থাপন করেন। ওই সময় মন্ত্রী বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করার আশ্বাস দেন।  

এ বিষয়ে স্বাচিপের মহাসচিব ডা. এম এ আজিজ বাংলানিউজকে বলেন, স্বাস্থ্যমন্ত্রী ক্যাথল্যাবসহ অন্যান্য উন্নতমানের যন্ত্রপাতি বরাদ্দের বিষয়ে আমাদের প্রতিশ্রুতি দিয়েছিলেন। তিনি কথা রেখেছেন।  
 
ইতোমধ্যে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের জন্য একটি ক্যাথল্যাব মেশিন বরাদ্দ করা হয়েছে। অচিরেই আমরা একটি ক্যাথল্যাব মেশিন পাবো। ’

এ বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল) ডা. কাজী জাহাঙ্গীর হোসেন বাংলানিউজকে জানান, টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের জন্য একটি ক্যাথল্যাব মেশিন বরাদ্দ দেয়া হয়েছে। অচিরেই এটি তাদের কাছে হস্তান্তর করা হবে।

বাংলাদেশ সময়: ২১০৮ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৮
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।