ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ডায়াবেটিসের সঙ্গে বসবাস

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৭ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৭
ডায়াবেটিসের সঙ্গে বসবাস ডায়াবেটিস পরীক্ষা করা হচ্ছে- ফাইল ফটো

ঢাকা: রোগে জর্জরিত হতে কে পছন্দ করে বলুন? আর তা যদি হয় ডায়াবেটিস, তাহলে তো কথাই নেই। ডায়াবেটিস জীবনে অতিরিক্ত ধকলের পরিমাণ বাড়িয়ে দেয়, কিন্তু তাই বলে কি সকল কাজ বাদ দিয়ে হাত গুটিয়ে বসে থাকলে চলবে? 

ডায়াবেটিসে আক্রান্ত হয়েও  জীবনে কিভাবে একটু স্থিতিশীলতা আনবেন, তা তুলে ধরা হলো।  

চিকিৎসা
ডায়াবেটিস সহনশীলতার মধ্যে রাখার জন্য অনেক ধরনের চিকিৎসা আছে।

টাইপ ১ কিংবা টাইপ ২ যা-ই হোক না কেন, এটিকে নিয়ন্ত্রণ করার জন্যে যথেষ্ট চিকিৎসা ব্যবস্থা গ্রহণ করুন।

খাবার এবং ব্যায়াম
আপনি সারাদিন যা খাচ্ছেন, তা কিন্তু আপনার শরীরে ব্যাপক প্রভাব ফেলছে। আপনার অনুভূতি এবং শক্তিক্ষমতার উপরেও অনেকখানি প্রভাব ফেলে আপনার খাদ্যতালিকা। সুস্থ ও সুন্দর থাকার জন্যে খাবার খান, শুধুমাত্র উদরপূর্তির জন্য নয়।

স্বাস্থ্য পরীক্ষা
নিয়মিতভাবে রক্তে চিনির পরিমাণ পরীক্ষা করলে আপনার ডায়াবেটিস কোন পর্যায়ে আছে তা জানতে পারবেন। কোনোভাবেই এটিকে হেলাফেলা করা যাবে না। চিকিৎসকের পরামর্শ মতো খাবারের আগে ও পরে ডায়াবেটিস পরীক্ষা করতে হবে।

গর্ভাবস্থায়
গভীর উৎসর্গ এবং সঠিক পরিকল্পনা থাকলে ডায়াবেটিস থাকা সত্ত্বেও সুস্থ শিশুর জন্ম দেওয়া যায়। দরকার শুধু মানসিক শক্তি এবং সচেতনতার।

ড্রাইভিং
ডায়াবেটিস আছে, তাই বলে যে ড্রাইভিং করতে পারবেন না এমন কোন কথা নেই। কিন্তু সতর্ক থাকতে হবে পুরোটা সময়। যে কোনো তথ্য থেকে নির্দেশনা, সবকিছু পুঙ্খানুপুঙ্খভাবে পালন করতে হবে।  

মানসিক ভারসাম্যতা
ডায়াবেটিস একটি দীর্ঘস্থায়ী অসুস্থতা, এতে আক্রান্ত হবার ফলে মানুষের মনে বিভিন্ন ধরনের প্রভাব পড়ে। এর উপশম করাটাও বেশ শক্ত। সেজন্যেই অনেকে মানসিক স্থিতিশীলতা বজায় রাখতে পারেন না। কিন্তু এ সময়টাতেই শক্ত থাকতে হবে অন্য সকলের তুলনায়।  

যথাসময়ে সুচিকিৎসা নিন এবং নিয়ন্ত্রিত জীবন যাপন করুন। শুভকামনা রইলো।  

বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৭
বিএটি/বিএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।