ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

মুখে খাওয়া ওষুধেই ‘হেপাটাইটিস সি’ নির্মূল সম্ভব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৬
মুখে খাওয়া ওষুধেই ‘হেপাটাইটিস সি’ নির্মূল সম্ভব

ঢাকা: মুখে খাওয়ার দেশীয় ওষুধেই ‘হেপাটাইটিস সি’ সম্পূর্ণ নির্মূল হয় বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) চিকিৎসকরা।  

বিশ্ববিদ্যালয়ের সেমিনার সাব কমিটির আয়োজনে রোববার (২৮ আগস্ট) দুপুরে শহীদ ডা. মিলন হলে ‘হেপাটাইটিস সি: এন আপডেট’ বিষয়ক মাসিক সেমিনারে চিকিৎসকরা এ কথা জানান।

 

চিকিৎসকরা বলেন, বছর দুয়েক আগেও হেপাটাইটিস সি’র তেমন কার্যকরী চিকিৎসা ছিলো না। তখন হেপাটাইটিস সি’র চিকিৎসায় ইনজেকশনের মাধ্যমে ওষুধ রোগীদের শরীরে প্রয়োগ করা হতো। ওই চিকিৎসা ছিলো দীর্ঘমেয়াদী, ব্যয়বহুল, পার্শ্ব প্রতিক্রিয়াযুক্ত এবং আরোগ্য লাভের মাত্রা ছিলো সামান্য।  

কিন্তু গত ২ থেকে ৩ বছরে হেপাটাইটিস সি’র চিকিৎসায় ব্যাপক পরিবর্তন ও সাফল্য এসেছে। বাংলাদেশে তৈরি হওয়া মুখে খাওয়ার ওষুধে হেপাটাইটিস সি ভাইরাস সম্পূর্ণ নির্র্মূল হয় এবং সি ভাইরাস থেকে রোগীর আরোগ্য লাভের মাত্রাও অনেক বেশি। এছাড়া মুখে খাওয়ার দেশীয় ওষুধের দাম রোগীদের সাধ্যের মধ্যে এবং রোগীর আরোগ্য লাভে সময়ও আগের থেকে কম লাগে। তাছাড়া এসব ওষুধ আগের তুলনায় অনেকটাই পার্শ্ব প্রতিক্রিয়াহীন।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান।  

সেমিনার সাব কমিটির সভাপতি ও শিশু হেমাটোলজি ও অনকোলজি বিভাগের চেয়ারম্যান ডা. চৌধুরী ইয়াকুব জামালের সভাপতিত্বে সেমিনারে প্যানেল অব এক্সপার্ট হিসেবে উপস্থিত ছিলেন গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. প্রজেশ কুমার রায়, ভাইরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. শাহিনা তাবাসসুম, কিডনি চেয়ারম্যান অধ্যাপক ডা. শহিদুল ইসলাম সেলিম, হেপাটোলজি বিভাগের অধ্যাপক ডা. সেলিমুর রহমান।  

সেমিনারে হেপাটাইটিস সি’র ওপর প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. চঞ্চল কুমার ঘোষ ও সহযোগী অধ্যাপক ডা. রাজিবুল আলম।

প্রবন্ধ উপস্থাপনে বলা হয়, মুখে খাওয়ার বাংলাদেশি ওষুধে সি ভাইরাস প্রায় শতভাগ নির্মূল করা যায়। আর বাংলাদেশি ওষুধের দাম কম হওয়ায় বিশ্বের ৫০টিরও বেশি দেশে সি ভাইরাস চিকিৎসায় বাংলাদেশি ওষুধ রফতানি হচ্ছে।

সেমিনারে আরো জানানো হয়, ২০৩৬ সালের মধ্যে বাংলাদেশসহ বিশ্ব থেকে হেপাটাইটিস সি ভাইরাস সম্পূর্ণ নির্মূল করা সম্ভব হবে।

বাংলাদেশ সময় ১৭১৪ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৬
এমএন/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।