ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

‘উন্নয়নের জন্য সরকারের ধারাবাহিকতা প্রয়োজন’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৬
‘উন্নয়নের জন্য সরকারের ধারাবাহিকতা প্রয়োজন’ স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার স্বাস্থ্যখাতসহ প্রতিটি খাতের উন্নয়নে দুরদর্শিতার সঙ্গে কর্মসূচি বাস্তবায়ন করছে। কর্মসূচিগুলোর সফল বাস্তবায়নের লক্ষ্যে সরকার ও নেতৃত্বের ধারাবাহিকতা প্রয়োজন।



তিনি মঙ্গলবার (১৫ মার্চ) ঢাকায় একটি দৈনিক পত্রিকার কার্যালয়ে ‘বাংলাদেশে মা ও নবজাতকের স্বাস্থ্যসেবায় পেশাদার মিডওয়াইফ’ বিষয়ক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

জাতিসংঘ জনসংখ্যা তহবিলের সহযোগিতায় এ বৈঠকের আয়োজন করে দৈনিকটি।

স্বাস্থ্য মন্ত্রী নার্স ও মিডওয়াইফদেরকে মানবিক দায়িত্ববোধের সঙ্গে রোগীদের সেবা প্রদানের আহ্বান জানিয়ে বলেন, নার্সিংয়ের মতো মহান পেশায় নিয়োজিতরা রোগীর সেবাকে শুধুমাত্র কাজ হিসাবে বিবেচনা করলে হবে না। মানুষের আস্থা অর্জনে তাদেরকে সচেষ্ট থাকতে হবে। রোগীদের সঙ্গে ভালো আচরণ করে সহানুভূতিশীলতার সঙ্গে সেবা দিলে রোগ অর্ধেক সেরে যায়।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সন্তান প্রসবের সময় ঝুঁকি এড়াতে প্রশিক্ষিত মিডওয়াইফের সহায়তা নেওয়ার জন্য জনসচেতনতা বাড়ানো দরকার। গর্ভবতী মায়েদেরকে এ বিষয়ে সচেতন করে তুলতে তৃণমূল পর্যায়ে বিশেষ সচেতনতা বৃদ্ধিমূলক কর্মসূচি নিয়ে এগোতে হবে।

নতুন নিয়োগপ্রাপ্ত মিডওয়াইফদেরকে মায়েদের আস্থা অর্জনে কাজ করে যাওয়ার পরামর্শ দেন স্বাস্থ্যমন্ত্রী।  

হাসপাতাল সংলগ্ন পরিবেশ পরিস্কার-পরিচ্ছন্ন রাখার লক্ষ্যে সরকারের গৃহীত উদ্যোগের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, যেকোনো মূল্যে হাসপাতালের ভেতর ও বাইরের পরিবেশ পরিচ্ছন্ন রাখতে হবে। স্বাস্থ্যকেন্দ্রের  কোনো কক্ষে যেন আবর্জনা না জমে সেদিকে সতর্ক থাকতে হবে।

সারা দেশে পর্যায়ক্রমে ৩ হাজার মিডওয়াইফ নিয়োগ দেওয়ার ঘোষণা পুনর্ব্যক্ত করে মোহাম্মদ নাসিম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নার্সদের দ্বিতীয় শ্রেণীর পদে উন্নীত করে যথাযথ মর্যাদা দান করেছেন। তিনিই মিডওয়াইফদের মর্যাদা প্রতিষ্ঠিত করবেন।

বৈঠকে সংসদ সদস্য ডা. হাবিব-এ মিল্লাত, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ ওয়াহিদ হোসেন, নার্সিং সার্ভিসের পরিচালক নিলুফার ফরহাদ, অভিনয়শিল্পী মুনিরা ইউসুফ মেমি অংশ নেন।

পরে সচিবালয়ে ইউএনএফপিএ’র বাংলাদেশ প্রতিনিধি আর্জেন্টিনা মাটাভেল পিসিন স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সচিব সৈয়দ মনজুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নূরুল হক, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ ওয়াহিদ হোসেনসহ মন্ত্রণালয় ও অধিদফতরের ঊর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮২৯ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৬
এমএন/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।