ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

ল্যাবএইডে স্তন ক্যান্সার নির্ণয়ে অ্যামুলেট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৯ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৬
ল্যাবএইডে স্তন ক্যান্সার নির্ণয়ে অ্যামুলেট ছবি: রানা / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: রাজধানীর বেসরকারি ল্যাবএইড হাসপাতালে স্তন ক্যান্সার নির্ণয়ে থ্রিডি ম্যামোগ্রাফি মেশিন অ্যামুলেট ইনোভ্যালিটির উদ্বোধন করা হয়েছে।

সোমবার (১৪ মার্চ) দুপুরে হাসপাতালের অডিটোরিয়‍ামে জাতীয় অধ্যাপক ডা. শাহলা খাতুন মেশিনটির উদ্বোধন করেন।



এ সময় অন্যদের মধ্যে ল্যাবএইড গ্রুপের উপদেষ্টা (প্রশাসন) ব্রিগেডিয়ার জেনারেল  (অব.) ডা. মঞ্জুর এ মোল্লা, স্ত্রীরোগ বিশেষজ্ঞ মেজর (অব.) ডা. লায়লা আর্জুমান্দ বানু প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে আলোচনা সভায় শ‍ুভেচ্ছা বক্তব্য দেন সংগীত শিল্পী শাকিলা জাফর। জাতীয় অধ্যাপক ডা. শাহলা খাতুন বলেন, আমাদের দেশের মেয়েরা এখনও সচেতন হয়ে উঠেনি। এজন্য আমরাও অনেকটা দায়ী, কেননা আমরা তাদের সেভাবে গড়ে তুলতে পারিনি।

‘ব্রেস্ট ক্যান্সারের চিকিৎসা অত্যন্ত কঠিন। কিন্তু একবার চিকিৎসা করানোর পর বসে থাকলে চলবে না। এখানে ডাক্তারদেরও ভূমিকা রয়েছে,’ বলেন তিনি।
চিকিৎসকদের উদ্দেশ্যে ডা. শাহলা বলেন, আপনারা ভুক্তভোগীদের বলুন, ফলোআপে থাকতে। এসব রোগীর জন্য সাপোর্ট গ্রুপ বেশ প্রয়োজন।
স্তন ক্যান্সারের জন্য সচেতনতা খুবই জরুরি বলেও উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানে জানানো হয়, গ্লোবোকন ২০১২ এর তথ্য অনুযায়ী বাংলাদেশে নারীদের মধ্যে স্তন ক্যান্সারের প্রাদ‍ুর্ভাব সবচেয়ে বেশি। মরণঘাতী এই রোগে মৃত্যুর হারও বেশি।

সমীক্ষায় দেখা গেছে, বাংলাদেশে প্রতিবছর প্রায় ১৫ হাজার নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হন এবং প্রায় ৭ হাজার নারী মারা যান। তবে প্রাথমিক পর্যায়ে ব্রেস্ট ক্যান্সার শনাক্ত করা গেলে তা নিরাময়েরও সম্ভাবনা থাকে।
 
বাংলাদেশ সময়: ১৫০১ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৬
এসএম/ওএইচ/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।