ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

একটু যত্নেই বাঁচবে চোখ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৯ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৬
একটু যত্নেই বাঁচবে চোখ ছবি: রানা- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: চোখ শরীরের অন্যতম স্পর্শকাতর অংশ। অথচ অজ্ঞতা ও অযত্নে চোখের বড় ক্ষতি করছেন অসংখ্য মানুষ।

চিকিৎসকরা বলছেন, নিয়মিত কেবল একটু যত্নই চায় চোখ। সামান্য যত্ন ও সচেতনতায় বেঁচে যেতে পারে অমূল্য এ সম্পদ।
 
সোমবার (১৪ মার্চ) সকাল সাড়ে ৮টার দিকে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে (খামারবাড়ি) শুরু হয় চক্ষু চিকিৎসকদের বার্ষিক সম্মেলন।
 
ওএসবি’র ৪৩তম এ বার্ষিক জাতীয় সম্মেলনটি তিনদিনের (১৪ থেকে ১৬ মার্চ)। বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটানের প্রায় ১৪শ’ চিকিৎসক এতে অংশ নিচ্ছেন। সকাল থেকেই এর সেশনগুলো শুরু হয়।
 
চিকিৎসকরা নানা জটিল ও সাধারণ সমস্যার ধরন ও চিকিৎসা নিয়ে নিজেদের জ্ঞান ও অভিজ্ঞতা জানাচ্ছেন সম্মেলনে।
 
বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের ক্ষেত্রে চোখের সমস্যার পার্থক্য, সেক্ষেত্রে প্রতিকার কেমন হবে- সেসব নিয়ে প্রেজেন্টেশন রাখেন চিকিৎসকরা।
 
ডাক্তাররা জানান, ইদানিং কম্পিউটারে দীর্ঘ সময় কাজ করে চোখে ও শরীরের সমস্যায় ভোগা রোগী আসছেন অনেক। চোখের ভেতরটা শুকনো হয়ে যাওয়া, কাঁধ ও কনুইয়ের অংশে ব্যথা, মাথাব্যথাসহ কিছু সমস্যা বেশি দেখা যায়।
 
এজন্য কম্পিউটারের কাজে বসার স্থান ও ভঙ্গি, চোখ ও মনিটরের দূরত্ব এবং নির্দিষ্ট সময় পরপর চোখ ও শরীরের বিশ্রামের বিষয়ে পরামর্শ দেন তারা। এছাড়া কম আলোতে কাজ না করার পরামর্শ দেন বেশিরভাগ চিকিৎসক। চোখ বাজেভাবে রগড়ানো, কম বা বেশি আলোতে কাজ করা, চোখে ময়লা হাতের স্পর্শ, চিকিৎসকের পরামর্শ ছাড়া যেকোনো ড্রপ বা অয়েনমেন্ট চোখে দেওয়ার বিষয়ে কড়াভাবে সাবধান করেন তারা।
 
তারা বলেন, অধিকাংশ চোখের সমস্যা প্রথমে বেশ সাধারণ পর্যায়েই থাকে। অধিকাংশ ক্ষেত্রে অজ্ঞতায় সেটি বাড়ে। চিকিৎসকের কাছে কম যাওয়ার প্রবণতায় এ সমস্যাগুলো দীর্ঘায়িত হয়।
 
সব সময় পরিচ্ছন্নতা বজায় রাখা, চোখে রোদচশমা ব্যবহার, চোখকে প্রয়োজনীয় শীতলতা দেওয়ার পরামর্শও দেন তারা।
 
অনেকেই ওষুধ ব্যবহারের নির্দেশিত সময় পার করেন না, বা মেয়াদোত্তীর্ণ ওষুধ ব্যবহার করেন। এসব মারাত্মক ক্ষতিকর- বলেন তারা।   
 
পেশায় অবদানের জন্য সেশনগুলোতে প্রশংসিত ও পুরস্কৃত হন কয়েকজন চিকিৎসক।
 
ওএসবি’র সভাপতি অধ্যাপক ডা. মো. শরফুদ্দিন আহমেদ বাংলানিউজকে জানান, সোমবার (১৪ মার্চ) থেকে শুরু এ সম্মেলনটি বুধবার (১৬ মার্চ) শেষ হবে মূল আয়োজনের মাধ্যমে। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমসহ সংশ্লিষ্টরা উপস্থিত থাকবেন।
 
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় বিশ্ববিদ্যালয়ের প্রো ভিসি ডা. শরফুদ্দিন আরও জানান, স্বাধীনতার পর মাত্র একটি বছর বাদে প্রতি বছরই এ সম্মেলন সফলভাবে অনুষ্ঠিত হয়ে আসছে।
 
চোখের চিকিৎসায় সংশ্লিষ্ট সামগ্রীগুলোর প্রদর্শনীর ব্যবস্থাও রয়েছে সম্মেলনে। সকালে প্রদর্শনীস্থল ঘুরে দেখেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ডা. দীন মোহাম্মদ নুরুল হক। তিনদিনের এ সম্মেলনটি প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলবে।
বৃহস্পতিবার (১৭ মার্চ) সাভারে বনভোজনে অংশ নেবেন সদস্যরা।
 
বাংলাদেশ সময়: ১০৫৭ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৬
এসকেএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।