ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

তামাকজাত পণ্যের মোড়কে স্বাস্থ্য সতর্কবার্তার দাবিতে মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৪ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৬
তামাকজাত পণ্যের মোড়কে স্বাস্থ্য সতর্কবার্তার দাবিতে মানববন্ধন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: তামাকজাত পণ্যের মোড়কের উপরিভাগের ৫০ শতাংশ জায়গা জুড়ে সচিত্র স্বাস্থ্য সতর্কবার্তা আগামী ১৯ মার্চ (শনিবার) থেকে বাস্তবায়নের দাবিতে মানববন্ধন করেছে তামাকবিরোধী ১২টি সংগঠন।

বুধবার (১৬ মার্চ) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।



তিন দিনব্যাপী কর্মসূচির অংশ হিসেবে এর আগে ১৪ মার্চ থেকে ১৬ মার্চ পর্যন্ত রোড শো করে সংগঠনগুলো। বুধবার মানববন্ধনের মধ্য দিয়ে তাদের কর্মসূচি শেষ হয়। কর্মসূচিতে বিভিন্ন তামাকবিরোধী সংগঠন এবং সুশীল সমাজের প্রতিনিধিরা অংশ নেন।

সংগঠনগগুলো বলছে, গবেষণায় দেখা গেছে, প্রতিদিন এক প্যাকেট সিগারেট ব্যবহারকারী সিগারেট কেনা ও ব্যবহার করার সময় দিনে কমপক্ষে ২০ বার, বছরে ৭,০০০ বার সিগারেটের প্যাকেটে ছাপানো ছবি দেখে থাকেন। অর্থাৎ এটি একটি কার্যকর এবং সরকারের জন্য সাশ্রয়ী পন্থা যা, তামাক ব্যবহারের সময় প্রতিবারই ব্যবহারকারীকে তামাকের ক্ষতি সম্পর্কিত বার্তা প্রদান করতে থাকে।

মানববন্ধনে অংশ নেওয়া সংগঠনগুলো হচ্ছে- ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, ঢাকা আহছানিয়া মিশন, এসিডি, ইপসা, সীমান্তিক, উবিনীগ, ইসি বাংলাদেশ, ডব্লিউবিবি ট্রাস্ট, নাটাব, প্রত্যাশা, এইড ফাউন্ডেশন ও প্রজ্ঞা।

বাংলাদেশ সময়: ১৪১৬ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৬
এইচআর/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।