ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

চাই নিশ্বাসে সজীবতা!

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৩ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৬
চাই নিশ্বাসে সজীবতা! ছবি: সংগৃহীত

ঢাকা: নিশ্বাসের দুর্গন্ধ দূর করার পূর্বশর্ত হলো ওরাল হাইজিন। ব্যাকটেরিয়‍ার কারণে সৃষ্ট ব্যাড ব্রেথ বা নিশ্বাসের দুর্গন্ধ দাঁতের ক্যাভিটির সংকেত হতে পারে।

এজন্য প্রয়োজন সঠিক পরিচর্যা, খাদ্যাভাস পরিবর্তন ও আরও কিছু নিয়ম মেনে চলা। সজীব নিশ্বাস ধরে রাখতে কয়েকটি টিপস- 


দিনে দু’বেলা ব্রাশ করুন
বেশিরভাগ সময় ব্যাকটেরিয়ার সংক্রমণের কারণে মুখে দুর্গন্ধ হয়। ব্যাকটেরিয়া দূর করতে সকালে ও রাতে দু’বার ব্রাশ করুন। ব্রাশ যেনো নরম হয় ও দাঁতের প্রতিটি কোণায় প্রবেশ করে সেদিকে খেয়াল রাখুন। ব্রাশের সময় টুথপেস্টের ওপর লবণ ও দারুচিনি গুঁড়ো ছড়িয়ে নিলে ভালো ফল পাওয়া যাবে।

জ্বিহ্বা পরিষ্কার করুন
দাঁতের পাশাপাশি জ্বিহ্বা পরিষ্কার রাখতে হবে। নয়তো সহজেই মুখে দুর্গন্ধ হতে পারে। এজন্য টাং স্ক্র্যাপারযুক্ত টুথব্রাশ ব্যবহার করতে পারেন বা টেবিল চামচের ওপিঠ দিয়ে জ্বিহ্বা পরিষ্কার করতে পারেন। মাঝে মাঝে জিভের উপর লবণ ছড়িয়ে ব্রাশ করে নিন। লবণ খুব শক্তিশালী প্রাকৃতিক মাউথ ফ্রেশনার। এটি দুর্গন্ধ দূর করে।


টকদই খান
মুখে দুর্গন্ধ তৈরি করে হাইড্রোজেন সালফাইড নামক এক প্রকার কেমিকেল। গবেষণায় দেখা গেছে, প্রতিদিন টকদই খেলে মুখের ভেতর হাইড্রোজেন সালফাইড কম পরিমাণে উৎপন্ন হয়। এছ‍াড়াও টকদই  প্লেক দূর করে, ব্যকটেরিয়া কমায় ও মাড়ির রোগ প্রতিরোধ করে।

কুড়কুড়ে খাবার খান
গাজর, সেলারি, আপেলের মতো ফল ও সবজি খেতে পারেন। এছাড়াও ব্ল্যাক ও গ্রিন টি খেতে পারেন। এগুলো দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যকটেরিয়া মেরে ফেলে।


মাউথ ফ্রেশনার
দাঁত ব্রাশ করার পর মাউথ ফ্রেশনার ব্যবহার করা খুব জরুরি। বাড়িতেই তৈরি করে নিতে পারেন এই মাউথ ফ্রেশনার। সসপ্যানে দুই গ্লাস পানি ফোটান। পানিতে তিন-চারটি এল‍াচ, দুটো তেজপাতা ও দুই চা চামচ দারুচিনি গুঁড়া দিন। পানির রং বাদামি হয়ে এলে চুলার আঁচ বন্ধ করে অর্ধেক চা চামচ লবণ মেশান। এবার ঠাণ্ডা করে ছেঁকে কাচের পাত্রে সংরক্ষণ করুন। উল্লেখ্য, মিশ্রণটি রেফ্রিজারেটরে রাখার প্রয়োজন নেই।  

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০৮৫৩ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৬
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।