ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

‘যৌনতা দীর্ঘ জীবন লাভের অন্তরায়’!

বাংলানিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৫ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৫
‘যৌনতা দীর্ঘ জীবন লাভের অন্তরায়’!

এতোদিন আমরা শুনে এসেছি সুন্দর যৌনজীবন মানুষকে সুস্থ সবল রাখে। মানুষের আয়ু বাড়ায়।

কর্মক্ষমতা ও উদ্যম বাড়ায়। কিন্তু আজ যা বলা হচ্ছে, অনেক সময় কালই শোনা যাচ্ছে উল্টো কথা। এমন উল্টোধারা কথা বললে আমজনতার মনে বিভ্রান্তি জাগাই স্বাভাবিক। এমন ক্ষেত্রে মানুষ একটা কথা দিয়েই নিজের প্রতিক্রিয়া বা অসন্তোষ জানায়। কথাটা হচ্ছে,’এ কী কথা শুনি আজ মন্থরার মুখে। ’

এখানে ‘মন্থরা মুখে ’র বদলে ‘বিজ্ঞানীর মুখে’ বললেই বরং সঠিক বলা হতো। কেননা ‘যৌবনতা দীর্ঘজীবন লাভের অন্তরায়’---এহেন বক্তব্যটি এক বিজ্ঞানীর।

জগতের অন্যসব চিকিৎসা বিজ্ঞানী যখন যৌনতাকে সুস্বাস্থ্য ও দীর্ঘ জীবন লাভের মন্ত্র বলে প্রচার করছেন তখন তিনিই কেবল বলছেন এর উল্টোটা। ভদ্রলোক নিজের জীবনেও পারতপক্ষে যৌনতা ও যৌন মিলনকে এড়িয়ে চলা মানুষ। ‘আপনি আচরি ধর্ম পরকে শেখাও’ মন্ত্রে উজ্জীবিত তিনি।

তিনি যৌনতাকে দীর্ঘ জীবন লাভের পথের অন্তরায় বলে মনেই শুধু করেন না, সেই সঙ্গে যৌনতাকে তিনি ‘প্রাণঘাতী’ বলেও দাবি করছেন:
‘According to one scientist, sex is killing us.’। প্রফেসর আলেক্স ঝাভোরোনকভ নামের এই বিজ্ঞানী তার নতুন বইয়ে দাবি করেছেন, মানুষ যদি যৌনকমর্ করা থেকে বিরত থাকে তাহলে ১৫০ বছর পর্যন্ত বাঁচা সম্ভব হবে।

‘the Ageless Generation’ নামের এই বইয়ে তিনি  বলেছেন, মানুষ এখন যতোদিন আয়ু পায়, যৌন মিলন ও যৌন সংসর্গ থেকে দূরে থাকলে তার চেয়ে অনেক, অনেক বেশি আয়ু পেতে পারতো। অন্যকে যৌনতা ছাড়ার পরামর্শ বাতলালেও নিজে কিন্তু যৌন মিলন থেকে একেবারে দূরে থাকতে পারেন নি তিনি।

কালেভদ্রে তিনিও যৌনমিলনে লিপ্ত হন। তবে সেটা তিনি করে থাকেন তার সহকর্মী বিজ্ঞানীদের সাথে। নিজেকে পুরোপুরি সংযমের নিগড়ে বাঁধতে পারেন নি
তিনি। সেটা হয়তো তার তরুণ বয়সের কারণে। তার বয়স মাত্র ৩৬। এই বয়সে আসঙ্গলিপ্সা থেকে দূরে থাকা তো আর চাট্টিখানি কথা নয়!

বাংলাদেশ সময়: ০০৪১ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৫
জেএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।