ঢাকা, মঙ্গলবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

ব্যথা, ফ্লু নিরাময় করবে ফয়েল পেপার!

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৯ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৫
ব্যথা, ফ্লু নিরাময় করবে ফয়েল পেপার!

ঢাকা: অ্যালুমিনিয়াম ফয়েল পেপার যে চিকিৎসা ক্ষেত্রেও ব্যবহার করা যায় তা হয়তো অনেকেরই অজানা। জানলে অবাক হবেন, বাতের ব্যথা, পুড়ে যাওয়া, রিউম্যাটয়েড অ‍ার্থ্রাইটিস, গেঁটেবাত ও গোঁড়ালি ব্যথার কার্যকরী প্রাকৃতিক উপশমকারী ফয়েল পেপার।


 
চীন ও রাশিয়ায় অনেক আগে থেকেই পিঠে ব্যথা, ঘাড়, হাত-পা ও জয়েন্টে ব্যথা, শরীরের নানা প্রদাহ ও ইনসমোনিয়া থেকে আরোগ্যলাভের  জন্য আক্রান্ত স্থানে অ্যালুমিনিয়াম ফয়েল পেপারের প্রলেপ দেওয়ার প্রচলন রয়েছে।

চলুন জেনে নেই রোগমুক্তিতে কী করে অ্যালুমিনিয়াম ফয়েল কাজ করে-


ব্যথানাশক
শরীরের যে অংশে ব্যথা সে স্থানে অ্যালুমিনিয়াম ফয়েল পেপার দিয়ে পেঁচিয়ে রাখুন। পেপারটিকে শরীরের সঙ্গে সংযুক্ত করতে ব্যান্ডেজ ব্যবহার করতে পারেন। সারারাত এভাবে রেখে দিন। টানা ১০ থেকে ১২ দিন নিয়মিত ব্যবহারের পর এক থেকে দুই সপ্তাহ বিরতি দিন।

ফ্লু ও ঠাণ্ডার সমস্যা সমাধান
ইনফেকশন প্রতিরোধে অ্যাল‍ুমিনিয়াম ফয়েল প্রতিরোধক হিসেবে কাজ করে। ফ্লু ও ঠাণ্ডা লাগলে যদি এন্টিবায়োটিক না খেতে চান তাহলে ফয়েল পেপার ব্যবহার করতে পারেন।


ব্যবহার পদ্ধতি
পায়ের পাতায় পাঁচ থেকে সাত স্তরে অ্যালুমিনিয়াম ফয়েল পেপার দিয়ে পেঁচিয়ে রাখুন। তবে প্রতিটি স্তরের মধ্যে তুলা বা কাগজ দিন। এভাবে একঘণ্টা রেখে দিন। তারপর খুলে ফেলুন। দুই ঘণ্টা বিরতি দিয়ে আবার একই প্রক্রিয়ায় পায়ের পাতা ফয়েল পেপার দিয়ে পেঁচিয়ে রাখুন। তারপর একঘণ্টা রেখে খুলে ফেলুন। এভাবে সাতদিন ধরে ট্রিটমেন্ট নিন। বলা যায় এ পদ্ধতি ফ্লু থেকে দ্রুত সেরে ওঠার সম্পূর্ণ নিরাপদ ও প্রাকৃতিক উপায়।


পুড়ে গেলে
আগুন, গরম পানি বা গরম তেলে যদি শরীরের কোনো অংশ পুড়ে যায় তাহলে অ্যালুমিনিয়াম ফয়েল ব্যবহার করতে পারেন। এটি পুড়ে যাওয়া থেকে সৃষ্ট ব্যথা দূর করে ও আরাম দেয়।
 
ব্যবহার পদ্ধতি
পোড়া স্থানে কয়েক মিনিট ধরে ঠাণ্ডা পানির ঝাপটা দিন। ত্বক থেকে পানি ভালোভাবে শুকিয়ে গেলে পোড়া স্থানের উপর গজ দিয়ে ব্যান্ডেজ করুন। এবার ব্যান্ডেজের উপর ভালোভাবে অ্যালুমিনিয়াম ফয়েল পেপার পেঁচিয়ে রাখুন। ব্যথা ও জ্বালা কমে গেলে খুলে ফেলুন।


বাহ্যিক চিকিৎসায় অ্যালুমিনিয়াম ফয়েল ব্যবহারের ক্ষেত্রে কিছু প্রশ্ন থাকতে পারে। অ্যালুমিনিয়াম ফয়েলের দুটি অংশ। অ্যালুমিনিয়াম ফয়েলের উপরের অংশটি উজ্জ্বল ও ভেতরের অংশটি ম্যাট। আরোগ্য স্থানে উষ্ণতা ও তাপ দেওয়ার প্রয়োজন হলে ফয়েল পেপারের উজ্জ্বল অংশ ত্বকের ওপর সরাসরি ব্যবহার করুন ও ম্যাট অংশ বাইরের দিকে রাখুন। আবার যদি ঠাণ্ডা ও তাপ প্রতিরোধ করতে চান তাহলে ম্যাট অংশ ত্বকের ওপর ও উজ্জ্বল অংশ বাইরের দিকে রাখুন।
 
তবে অনেক ব্যবহারকারীর মতে, অ্যালুমিনিয়াম ফয়েলের দুটো অংশই সমান কার্যকরী।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ১০১৫ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৫
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।