ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

কত ক্যালরি খাচ্ছেন!

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৬ ঘণ্টা, জুন ১৭, ২০১৪
কত ক্যালরি খাচ্ছেন!

ঢাকা: সিরিয়াল আর কফি খেয়ে, চকোলেট বর্জন করে যারা স্বাস্থ্য সচেতন বলে নিজেকে ঘোষণা দিচ্ছেন তাদের প্রতি প্রশ্ন- ক্যালোরির হিসাব কষে দেখেছেন কি? পরীক্ষা করে দেখা গেছে, ওই দু’টি খাবারেই চকোলেটের চেয়ে বেশি ক্যালরি আছে।  

প্রতিদিন কোন খাবারে কত ক্যালরি গিলছি তা নিয়ে আর কতটুকুই আমরা সচেতন!

স্বাস্থ্য সচেতন উন্নত দেশগুলো মেদ প্রতিহত করতে চকোলেট বারে ২৫০ ক্যালোরির বেশি ব্যবহারে অনুৎসাহিত করছে ।

ব্র্যান্ড ও তৈরি প্রক্রিয়ার কারণেই ক্যালোরির পার্থক্য থাকে। ইয়র্কি বার এক ধরনের চকোলেট যার প্রতিটি বারে ৩৬৭ ক্যালোরি, অথচ ম্যালটেসার্সের একটি স্ট্যান্ডার্ড প্যাকে এর পরিমাণ থাকে ১৮৭ ক্যালোরি।


অ্যালকোহলেও এই পার্থক্য রয়েছে। গর্ডন জিন ও টনিকের একটি সিঙ্গল শট ৭২ ক্যালোরি ধারণ করে। আর ২৫০ মিলি লিটার সাদা ওয়াইনে ২০০ ক্যালোরি।

কফির প্রোডাক্টগুলোর ক্যালোরির হিসাব নিয়েও সতর্ক থাকতে হবে। মাঝারি সাইজের এক মগ স্টারবাকস মোচা ফ্র্যাপুচিনো যখন পুরোপুরি দুধ ও ক্রিমে তৈরি হয় তখন তার ৪০০ ক্যালোরিতে পৌঁছায়। যা একজন নারীর শরীরের জন্য প্রতিদিনের ক্যালোরি বরাদ্দের অর্ধেক।

নিশ্চিন্তে ফল খাচ্ছেন! হিসেব কষে খান। কারণ ফলেও থাকে প্রচুর পরিমাণ চিনি। একটি আনারসে ৪৫০ ক্যালোরি থাকে। এবং এই ফলটিকে অন্যতম চিনিময় ফল বলা চলে। একটি প্রমাণ সাইসের অ্যাভোকাডো ২৭৫ ক্যালোরি ধারণ করে।

১০০ গ্রামের একবাটি সুপার বেরি গ্র্যানোলা দুধ ছাড়া খাওয়াকে অনেকেই সকালের নাস্তায় সুষম খাবার বলে মনে করে। কিন্তু এই খাবারেও থাকে ৪৩৮ ক্যালোরি।

বাংলাদেশ সময়: ০২৪৫ ঘণ্টা, জুন ১৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।