ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

হিমোফেলিয়া রোগীরা বিশেষ ভাতা পাবেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৮ ঘণ্টা, মার্চ ৪, ২০১৪
হিমোফেলিয়া রোগীরা বিশেষ ভাতা পাবেন

ঢাকা: সরকারের পক্ষ থেকে হিমোফেলিয়া রোগীদের প্রতিবন্ধী হিসেবে ভাতা দেওয়া হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এ জন্য আগামী বাজেটে হিমোফেলিয়া রোগীদের জন্য বিশেষ বরাদ্দ রাখতে পদক্ষেপ নেওয়া হবে।


 
মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে হিমোফেলিয়া অ্যান্ড হেলথ কেয়ার ট্রাস্ট আয়োজিত ‘হিমোফেলিয়া রোগী ও তার মানবাধিকার-প্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।
 
তথ্যমন্ত্রী বলেন, শেখ হাসিনার সরকার প্রতিবন্ধীদের ভাতা দেয়, শিশুদের ভাতা দেয়, মায়েদের মাতৃত্বকালীন ছুটি দেয়। যা খালেদা জিয়ার সরকারের সময় ছিলনা।
তিনি বলেন, হিমোফেলিয়া নিরাময় অযোগ্য রোগ। এ রোগে আক্রান্তরা কিছু কিছু ক্ষেত্রে প্রতিবন্ধী হয়ে পড়েন। তবে তাদেরকে সচল ও কর্মক্ষম রাখতে রাষ্ট্র, সমাজ ও পরিবারকে দায়িত্ব নিতে হবে।
 
তিনি আরও বলেন, সরকারের পক্ষ থেকে এ রোগের রোগীদের বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থা করা হবে। চিকিৎসার ওষুধ শুল্কমুক্ত আমদানির সুযোগ দেওয়ার পদক্ষেপ নেওয়া হবে। এর আগে হিমোফেলিয়া রোগীদের পরিচয়পত্র দেওয়া হবে। পরিচয়পত্র দেখিয়ে তারা প্রতিবন্ধী কোটায় বিশেষ ভাতা পাবেন।
 
হিমোফেলিয়া অ্যান্ড হেলথ কেয়ার ট্রাস্টের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, যারা এ রোগ নিয়ে গণমাধ্যমে আলোচনা করতে চান মন্ত্রণালয়ে তাদের নামের তালিকা পাঠান। আমরা তাদেরকে বিভিন্ন গণমাধ্যমে আলোচনা সভায় অংশগ্রহণের সুযোগ করে দেবো।    
 
ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মো. তোফাজ্জল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী প্রমোদ মানকিন ও বাংলাদেশ ফিনিশড লেদার, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোহাম্মদ আবু তাহের।
 
আলোচনা সভায় প্রমোদ মানকিন হিমোফেলিয়া রোগীদের সমাজকল্যাণ মন্ত্রণালয় থেকে সার্বিক সহায়তা দেওয়া হবে বলে আশ্বাস দেন।

তিনি বলেন, এ বিষয়ে ট্রাস্টি বোর্ডের পক্ষ থেকে কোনো প্রস্তাব দেওয়া হলে তা যাচাই বাছাই করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
 
আলোচনা সভায় মূল প্রবন্ধ পাঠ করেন হেলথ অ্যান্ড হোপ হাসপাতালের চেয়ারম্যান ডা. এম এইচ চৌধুরী লেলিন।

তিনি বলেন, এ রোগে আক্রান্ত রোগীদের শরীরের বিভিন্ন স্থান থেকে রক্তক্ষরণ হয়। অতিরিক্ত রক্তক্ষরণের ফলে রোগীর মৃত্যু ঘটে।
 
বাংলাদেশ খ্রিস্টান অ্যাসোসিয়েশনের মহাসচিব নির্মল রোজারিওর সঞ্চলনায় আলোচনা সভায় রোগীদের আইনগত অধিকার নিয়ে কথা বলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী মাহবুবুল ইসলাম।
 
বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, মার্চ ০৪, ২০১৪/আপডেট: ১৩৫৩ ঘণ্টা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।