ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

মোটা মানুষ বাড়ছেই!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩২ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৪
মোটা মানুষ বাড়ছেই!

ঢাকা: বিশ্বে আশঙ্কাজনকহারে বাড়ছে স্থূলকায় মানুষের সংখ্যা! যুক্তরাষ্ট্রের একদল গবেষক জানিয়েছে, ১৯৮০ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত বিশ্বে স্বাভাবিকের চেয়ে অতিরিক্ত ওজনের মানুষের সংখ্যা চারগুণ বৃদ্ধি পেয়েছে!

যুক্তরাজ্যের দ্য ওভারসিস ডেভেলপমেন্ট ইন্সটিটিউট (ওডিআই) জানিয়েছে, বর্তমান বিশ্বে প্রতি তিন জনে একজনই অতিরিক্ত ওজনের। কেবল যুক্তরাজ্যের ৬৪ শতাংশ প্রাপ্ত বয়স্কই অতিরিক্ত ওজনের।



ওডিআই জানায়, দুই দশকের মধ্যে স্থূল মানুষের শরীরের ভর সূচক (বিএমআই) বৃদ্ধি পেয়ে ৩৪ শতাংশে দাঁড়িয়েছে (স্বাভাবিক শরীরের বিএমআই ২৫ শতাংশ)।

তবে স্থূলকায় মানুষের সংখ্যা বৃদ্ধি সবচেয়ে বেশি লক্ষ্য করা গেছে উন্নয়নশীল দেশগুলোতে। এর মধ্যে মিশর ও মেক্সিকো উল্লেযোগ্য।

মানুষের শরীরের স্থূলতা বৃদ্ধির বিষয়ে ওডিআই জানায়, খাদ্যাভাসের পরিবর্তন ও শস্য জাতীয় খাবারের পরিবর্তে ফ্যাট, তেল ও চর্বিযুক্ত খাবার গ্রহণই মূল কারণ।

গবেষণা প্রতিষ্ঠানটি জানায়, ১৯৮০ সালে বিশ্বে স্থূলকায় মানুষের সংখ্যা ছিল ২৫ কোটি। ২০০৮ সালে এ সংখ্যা বৃদ্ধি পেয়ে দাঁড়ায় ৯০ কোটি ৪০ লাখ। এর মধ্যে উন্নয়নশীল দেশগুলোতে স্থূলকায় মানুষের সংখ্যা বৃদ্ধি পায় ৫৫ কোটিরও বেশি। এছাড়া, একই সময়ে বিশ্বের জনসংখ্যাও দ্বিগুণ বৃদ্ধি পায়।

মধ্যপ্রাচ্য, উত্তর আমেরিকা ও লাতিন আমেরিকায় স্থূলকায় মানুষের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এছাড়া, ইউরোপেও এ আকৃতির মানুষের সংখ্যা বেড়েছে ৫৮ শতাংশ।

গত দুই দশকের মধ্যে উত্তর আমেরিকায় সর্বোচ্চ ৭০ শতাংশ মানুষ স্থূল হয়েছে। অতিরিক্ত ওজনের চাপে আছে অস্ট্রো-এশিয়া ও লাতিন আমেরিকার দক্ষিণাঞ্চলে প্রায় ৬৩ শতাংশ মানুষও।

তবে, স্থূলকায় মানুষের সংখ্যা বৃদ্ধি পেলেও বিশ্বে অপুষ্টিতে ভুগছে এমন মানুষের সংখ্যাও কম নয় বলে জানিয়েছে ওডিআই। গবেষকদের পক্ষ থেকে বলা হয়, বিশেষত অনুন্নত দেশগুলোর শিশুরাই অপুষ্টিতে ভুগছে বেশি।

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৪
সম্পাদনা: জনি সাহা, কবির হোসেন ও হুসাইন আজাদ, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।