bangla news

রক্ত পরিসঞ্চালন ইকুইপমেন্টের অর্থ এখনো বকেয়া

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩-১২-০৫ ৫:২৮:১৪ এএম

দ্য হেলথ, নিউট্রিশন অ্যান্ড পপুলেশন সেক্টর প্রোগ্রাম (এইচএনপিএসপি) এর আওতায় ২০০৬-০৭ অর্থবছরে ‘নিরাপদ রক্ত পরিসঞ্চালন প্রোগ্রাম’-এর চাহিদার পরিপ্রেক্ষিতে ল্যাবরেটরি ইকুইপমেন্ট কেনার জন্য লেটার অব ক্রেডিট) এলসি  খোলা হয়।

ঢাকা:  দ্য হেলথ, নিউট্রিশন অ্যান্ড পপুলেশন সেক্টর প্রোগ্রাম (এইচএনপিএসপি) এর আওতায় ২০০৬-০৭ অর্থবছরে ‘নিরাপদ রক্ত পরিসঞ্চালন প্রোগ্রাম’-এর চাহিদার পরিপ্রেক্ষিতে ল্যাবরেটরি ইকুইপমেন্ট কেনার জন্য লেটার অব ক্রেডিট) এলসি  খোলা হয়।

চুক্তির বিপরীতে মোট এক কোটি ২২ লাখ ৭৮ হাজার আটশ ১৬ টাকার মালামাল কিনে সেন্ট্রাল মেডিকেল স্টোর্স ডিপার্টমেন্ট (সিএমএসডি)। তবে তবে এর বিপরীতে সিএমএসডিকে দেওয়া হয়েছে ৫০ লাখ টাকা।

সূত্র জানায় এর মধ্য থেকে সিএমএসডি কর্তৃক ব্যয় করা হয়েছে ৪৮ লাখ ৩৪ হাজার দুইশ ৩৯ টাকা। অবশিষ্ট টাকা ন্যস্ত না করায় সিএমএসডি কর্তৃক ২০ শতাংশ মূল্য পরিশোধ করা সম্ভব হয়নি।

সিএমএসডি পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন বলেন, ‘নিরাপদ রক্ত পরিসঞ্চালন কর্মসূচি ২০১১-১২ অর্থবছর থেকে হসপিটাল সার্ভিস ম্যানেজমেন্ট অপারেশন প্ল্যানে অন্তর্ভুক্ত করা হয়। বর্তমান হসপিটাল সার্ভিসেস ম্যানেজমেন্ট ওপি থেকে এ ব্যয় নির্বাহের জন্য বিশ্বব্যাংকের মতামত নেওয়া হয়।’

সূত্র জানায়, বিশ্ব্যব্যাংক বলে দিয়েছে, এইচএনপিএসপি শেষ হয়েছে ২০১১ এর ডিসেম্বরে। এইচএনপিএসপি-এর বকেয়া বর্তমান স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টিখাত উন্নয়ন কর্মসূচি (এইচপিএনএসডিপি) থেকে দেওয়ার বিধান নেই। বিশ্বব্যাংক অন্য কোনো বিকল্প উৎস থেকে পরিশোধ করা যেতে পারে বলে মতামত দিয়েছে।

তবে এইচপিএনএসডিপি স্টিয়ারিং কমিটি থেকে জানা গেছে, যেহেতু বিশ্বব্যাংক বর্তমান সেক্টর প্রোগ্রাম থেকে এ অর্থ পরিশোধ করা যাবে না বলে মত দিয়েছে, সুতরাং রাজস্ব বাজেট থেকে এ অর্থ সংস্থানের পদক্ষেপ নেওয়া যেতে পারে।

বাংলাদেশ সময়: ১৬১৯ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৩

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2013-12-05 05:28:14