ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

দু’এক মাসের মধ্যে পাঁচ হাজার নার্স নিয়োগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩০ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৩
দু’এক মাসের মধ্যে পাঁচ হাজার নার্স নিয়োগ

ঢাকা: স্বাস্থ্য প্রতিমন্ত্রী ক্যাপ্টেন (অব.) মুজিবুর রহমান ফকিরের কাছে ক্ষোভ প্রকাশ করেছেন জেলা প্রশাসকেরা (ডিসি)।

বুধবার বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে অনুষ্ঠিত স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পর্কিত কার্য-অধিবেশনে সরকারি হাসপাতালগুলোতে চিকিৎসক ও নার্স স্বল্পতা এবং যন্ত্রপাতির অভাবে চিকিৎসা কার্যক্রম ব্যাহত হওয়ার জন্য ডিসিরা এ ক্ষোভ প্রকাশ করেন।



এদিন ছিল জেলা প্রশাসক সম্মেলনের দ্বিতীয় দিন।

সভা শেষে প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, হাসপাতালে চিকিৎসক, নার্স এবং যন্ত্রপাতির স্বল্পতায় চিকিৎসা ব্যাহত হয় বলে ডিসিরা জানিয়েছেন। আমরা দু’এক মাসের মধ্যে পাঁচ হাজার চিকিৎসক নিয়োগ দেব।

নার্স নিয়োগের বয়সসীমা ৩০ থেকে বাড়িয়ে ৩৬ করার কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, পাঁচ হাজার নার্স নিয়োগের প্রক্রিয়া চলছে। এক-দুই মাসের মধ্যে নিয়োগ পাবে।

গ্রামাঞ্চল থেকে চিকিৎসকদের শহরমুখী না হওয়ার বিষয়ে ডিসিরা নিশ্চিত করতে বলেছেন বলেও জানান প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী বলেন, যোগদানের দু’বছরের মধ্যে কোনো চিকিৎসকে বদলি করা হবে না। এটা প্রধানমন্ত্রীর নির্দেশ। চিকিৎসকদের মন্ত্রণালয় থেকেও বদলি করা হবে না। বদলির ক্ষমতা বিভাগীয় পর্যায়ে অর্পণের ব্যবস্থা করা হবে।

প্রত্যেক জেলা হাসপাতালে সিটি স্ক্যান মেশিন স্থাপনের ব্যবস্থা করা হবে বলেও জানানো হয়।
 
সম্মেলনে প্রতিমন্ত্রী মাতৃ ও শিশুমৃত্যু হার কমানোসহ বর্তমান সরকারের বিভিন্ন সফলতা ও উন্নয়নমূলক কর্মকাণ্ডের বিষয়ে জেলা প্রশাসকদের অবহিত করেন।

বাংলাদেশ সময়: ২০৩১ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৩
এমআইএইচ/ সম্পাদনা: কবির হোসেন ও আসিফ আজিজ, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।