ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

আঁশ ব্যবহার করে ক্যান্সার চিকিৎসা

জেড এম আবুসিনা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৩
আঁশ ব্যবহার করে ক্যান্সার চিকিৎসা

টোকিও: জাপানি গবেষকরা টিউমারে ব্যবহারযোগ্য এক ধরনের পাতলা আঁশ দিয়ে ক্যান্সার কোষকে আরো কার্যকরভাবে ধ্বংস করে ফেলার পদ্ধতি উদ্ভাবন করতে সক্ষম হয়েছেন।

টোকিওর ন্যাশনাল ইনস্টিটিউট ফর ম্যাটেরিয়ালস সায়েন্স’এর বিজ্ঞানী মিৎসুহিরো এবারা`র নেতৃত্বে একটি গবেষক দল এই চিকিৎসা পদ্ধতি উদ্ভাবন করেছেন।

তারা এর নাম দিয়েছেন ‘ন্যানোফাইবার মেশ’।

আঁশগুলো এক মিলিমিটারের ২ হাজার ভাগের একভাগ পুরু এবং এর ভেতরে রয়েছে ক্যান্সার প্রতিরোধক ড্রাগ ও চৌম্বকীয় ন্যানোকণা (ম্যাগনেটিক ন্যানোপার্টিক্যাল)।

আঁশগুলোর দ্বারা একসঙ্গেই কেমোথেরাপি এবং থার্মোথেরাপি করা সম্ভব। বর্তমান চিকিৎসায় এ দু`টি থেরাপি আলাদা আলাদাভাবে করতে হয়।

গবেষকরা বলছেন, আঁশটি ক্যান্সার কোষের উপর প্রয়োগ করার পর সাধারণ ক্যান্সার প্রতিরোধক ঔষধের তুলনায় ৭ শতাংশ অধিক কার্যকরভাবে ক্যান্সার কোষকে মেরে ফেলতে সক্ষম হয়েছে।

তারা বলেছেন, যেহেতু আঁশটি সরাসরি টিউমারের উপর স্থাপন করা হয়, আঁশের জালে থাকা ক্যান্সার প্রতিরোধক ঔষধ সুস্থ কোষের ক্ষতি করা ছাড়াই দক্ষতার সাথে কাজ করে চলে।

ন্যানোফাইবার মেশকে উত্তপ্ত করার জন্যে চৌম্বক ক্ষেত্র পর্যায়ক্রমে পরিবর্তন করতে হয় বলে জানান গবেষকরা।

বিজ্ঞানী দলের প্রধান এবারা আশা প্রকাশ করে বলেন, প্রথমে ইঁদুরের দেহে আঁশটি প্রয়োগ করে এর দক্ষতা ও নিরাপত্তা সম্পর্কে নিশ্চিত হওয়ার পরই তা মানবদেহের উপর প্রয়োগ করা হবে। ’

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৩
সম্পাদনা: রাইসুল ইসলাম, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।