ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

দুই হাজার ৬৫৯ জন রোগীর জন্য একজন ডাক্তার

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৩
দুই হাজার ৬৫৯ জন রোগীর জন্য একজন ডাক্তার

সংসদ ভবন থেকে: বর্তমানে প্রতি দুই হাজার ছয়শ ৫৯ জন রোগীর বিপরীতে ডাক্তার রয়েছেন একজন, পাঁচ হাজার দুইশ ৩৫ রোগীর বিপরীতে নার্স আছেন একজন। দুই হাজার তিনশ সাতজন রোগীর জন্য মাঠকর্মী ও প্যারা-মেডিকস রয়েছেন একজন।


 
সোমবার জাতীয় সংসদের টেবিলে উত্থাপিত লিখিত প্রশ্নোত্তর পর্বে হোসেন মকবুল শাহরিয়ারের এক প্রশ্নের জবাবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী অধ্যাপক আ ফ ম রুহল হক সংসদে এ তথ্য জানান।
 
মন্ত্রী জানান, দেশে বর্তমানে এমবিবিএস ডাক্তারের সংখ্যা ৬১ হাজার পাঁচশ ১২ জন। ডেন্টাল সার্জনের সংখ্যা পাঁচ হাজার দুইশ ৬৭ জন। সরকারি-বেসরকারি পর্যায়ে নার্স রয়েছেন ২৫ হাজার।

স্বাস্থ্য সহকারীদের মঞ্জুরিকৃত পদ ২১ হাজারের মধ্যে ১৮ হাজার নিয়োগ দেওয়া হয়েছে। তিন হাজার পদ শূন্য রয়েছে।
 
মন্ত্রী জানান, ডাক্তার, নার্স ও স্বাস্থ্যকর্মীর কাঙ্ক্ষিত অনুপাত বজায় রাখার জন্য বিসিএস এবং এডহক ভিত্তিতে ছয় হাজার ৬৫ জন চিকিৎসক নিয়োগ দেওয়া হয়েছে।

এ ছাড়া ৩২তম বিসিএস এ আরো ছয়শ ৩১ জন চিকিৎসক নিয়োগ চূড়ান্ত হয়েছে। এ বাদেও নতুন সাত হাজার চিকিৎসক নিয়োগের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে চাহিদা প্রদান করা হয়েছে।
 
সংরক্ষিত আসনের সংসদ সদস্য ফরিদা আখতারের অপর এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জানান, দেশে আর্সেনিক আক্রান্ত রোগীর সংখ্যা ৫৬ হাজার সাতশ ৫৮ জন।

এ সব রোগীদের আয়রন, ফলিক অ্যাসিড ও এন্টি-অক্সিডেন্ট ঔষুধ কার্ড সরবরাহ করা হয়েছে। এছাড়া কেরাটোসিস আক্রান্ত রোগীদের ১০ শতাংশ ইউরিয়া ও ২০ শতাংশ সেলিসাইলিক অ্যাসিড সরবরাহ করা হবে।
 
বাংলাদেশ সময়: ১৪৫৬ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৩
এসএম/আরএম/সম্পাদনা: আশিস বিশ্বাস, অ্যাসিস্ট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।