ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

যক্ষ্মা নিয়ন্ত্রণ ও প্রতিরোধে সারা দেশে সিলেট দ্বিতীয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৩

সিলেট: সিলেটে যক্ষ্মা রোগ নিয়ন্ত্রণে সুশীল সমাজের করণীয় শীর্ষক বিভাগীয় আলোচনা সভায় বক্তারা দাবি করেছেন, সরকারি-বেসরকারি পর্যায়ে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করার ফলে যক্ষ্মা নিয়ন্ত্রণ ও প্রতিরোধে সারা দেশে সিলেট দ্বিতীয় স্থানে রয়েছে।

শনিবার দুপুরে জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতি (নাটাব) কেন্দ্রীয় কমিটি ও সিলেট জেলা শাখার যৌথ উদ্যোগে স্থানীয় একটি হোটেলে এ আয়োজন করা হয়।



প্রধান অতিথি ছিলেন সিলেট বিভাগের পরিচালক (স্বাস্থ্য) ডা. ইকবাল আহমেদ চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘‘যক্ষ্মার ভয়াবহতা বিবেচনায় রেখে এ রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে সরকার। কিন্তু জনসচেতনতার অভাবে অধিকাংশ মানুষই এ সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। ’’

তিনি আরো বলেন, ‘‘তাই যক্ষ্মা রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধে সরকারি ও বেসরকারি পর্যায়ে বিদ্যমান সেবাগুলোতে জনগণের অন্তর্ভুক্তি নিশ্চিত করতে হবে। ”

এক্ষেত্রে জনসচেতনতা গড়ে তুলতে সুশীল সমাজের নেতাদের আরো কাজ করার আহ্বান জানান তিনি।

সংগঠনের সিলেট শাখার সভাপতি শামসুল আলম চৌধুরীর সভাপতিত্বে ও সুমন চৌধুরীর সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন সাধারণ সম্পাদক অমরন্দ্র দেব রায় প্রদীপ, সিলেট বক্ষব্যাধি হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডা. মামুনুর রশীদ।

এসময় যক্ষ্মা সম্পর্কিত বিভিন্ন তথ্য সম্বলিত প্রবন্ধ উপস্থাপন করা হয়।

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৩
এসএ/সম্পাদনা: আবু হাসান শাহীন, নিউজরুম এডিটর; এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।