bangla news

বেকারত্ব হৃদরোগের ঝুঁকি বাড়ায়!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-১১-২৭ ১১:৫৭:০৭ পিএম

সাধারণত মানুষ ৫০ থেকে ৬০ বছর পর অবসর জীবন যাপন শুরু করেণ। কিন্তু গবেষকরা দেখেছেন এ বয়সে যারা কর্মহীন বা বেকারের মতো অলস সময় কাটান তাদের মধ্যে হৃদরোগের ঝুঁকি বেড়ে যায়।

ঢাকা : সাধারণত মানুষ ৫০ থেকে ৬০ বছর পর অবসর জীবন যাপন শুরু করেণ। কিন্তু গবেষকরা দেখেছেন এ বয়সে যারা কর্মহীন বা বেকারের মতো অলস সময় কাটান তাদের মধ্যে হৃদরোগের ঝুঁকি বেড়ে যায়।

আর এই ঝুঁকির মাত্রা অনেকটা ধুমপানের কারণে হৃদরোগের ঝুঁকি যতটা বাড়ে তারই সমান। গবেষকরা বলেছেন, অতিরিক্ত মানসিক চাপের কারণেই এমনটা ঘটে।

যুক্তরাষ্ট্রের ১৩ হাজারেরও বেশি লোকের ওপর গবেষণা চালিয়ে এই তথ্য পাওয়া গিয়েছে।

অবশ্য এতে দেখা যায়, কেউ স্বেচ্ছায় চাকরি ছেড়ে গেলে তার ক্ষেত্রে এই ঝুঁকি নেই। আবার আগের গবেষণাগুলোতে দেখা গেছে, চাপ বেশি এমন চাকরিতেও হৃদরোগের ঝুঁকি বাড়াতে পারে।

প্রায় ২০ বছর ধরে চালানো এই গবেষণায় অংশগ্রহণকারী ১৩ হাজার ৪৫১ জনের মধ্যে ১ হাজারের বেশি ব্যক্তি হৃদরোগে আক্রান্ত হয়েছেন।

দেখা যায়, যারা ধূমপায়ী এবং যাদের ওজন বেশি কিন্তু ব্যায়াম করেন না, তাদের হৃদরোগের ঝুঁকি বেশি।

গবেষণায় আরও দেখা যায়, হৃদরোগের সঙ্গে বেকারত্বের সরাসরি সম্পর্ক রয়েছে। সদ্য বেকার হয়েছেন এমন ২৭ শতাংশ ব্যক্তি এই রোগে আক্রান্ত হন। আর যারা ৪ বা তার বেশি বার চাকরি হারিয়েছেন, তাদের ক্ষেত্রে এই ঝুঁকি ৬৩ শতাংশ বেড়ে যায়।

(বিদেশি পত্রিকা অবলম্বনে)

বাংলাদেশ সময় : ১০৪৪ ঘণ্টা, নভেম্বর ২৮,  ২০১২
সম্পাদনা : সুকুমার সরকার, কো-অর্ডিনেশন এডিটর 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

স্বাস্থ্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2012-11-27 23:57:07